তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন যেভাবে

আইকোনিক ফোকাস ডেস্কঃনিজেকে আকর্ষণীয় দেখানোর জন্য মেকআপ ব্যবহার করে থাকেন অনেকেই। ঘর থেকে বের হলেই মেকআপ ব্যবহার করছেন সবাই। তবে যাদের তৈলাক্ত ত্বক, তারা একটু বিপাকেই পড়েন। তাই তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া অনেক বেশি দরকার ।

ফেসিয়াল মাস্ক

এই পণ্যটি আপনার ত্বকে অতিরিক্ত তেল বের হওয়া রোধ করে। যদি বাজারের রাসায়নিক পণ্য দিয়ে রূপচর্চা করতে না চান, তবে বাসায় কোনো ঘরোয়া প্যাক তৈরি করে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে পারেন। এ ছাড়া স্কিন কেয়ারের ক্ষেত্রে শিট মাস্কগুলো বেশ ভালো কাজ করে।

ময়েশ্চারাইজার: মুখ ধোয়ার পর তা শুষ্ক হয়ে যায়, পিএইচয়ের ভারসাম্য রক্ষা করতে তাই মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। না হলে ত্বকে তেল নিঃসরণ বেড়ে যাবে।

জেল বা পানি-ধর্মী ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। সব তেলই তৈলাক্ত ত্বকের জন্য ক্ষতিকারক নয় তাই ত্বক বান্ধব তেল ব্যবহার করার চেষ্ট করুন।

আরও পড়ুন ঃজবা ফুলের চায়ের গুণাগুণ ও বানানোর পদ্ধতি

বরফ টুকরো

মুখের ত্বক থেকে তেল দূর করতে আর দীর্ঘ সময় তেল জমার হাত থেকে রক্ষা করতে বরফ টুকরোর কোনো বিকল্প নেই। আপনি মেকআপ করার আগে ফেসিয়াল করার সময় না পেলে পাতলা কাপড় বা তুলোতে করে বরফ টুকরো নিয়ে সেটি মুখে ভালোভাবে ঘষুন কিছুক্ষণ। এরপর মেকআপ করলে তা টিকবে অনেকক্ষণ।

স্ক্রাব 

স্ক্রাব আপনার তৈলাক্ত ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পুনরুজ্জীবিত করে তোলে। এ ছাড়া স্ক্রাব আপনার ব্ল্যাক হেডস দূর করে, পোর পরিষ্কার করে ও ত্বকের অন্যান্য খুঁত দূর করে। আপনার পছন্দের স্ক্রাব অল্প হাতে নিয়ে আলতো করে দুই মিনিট মুখে ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ রাখুন আর তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন ঃগুগল ম্যাপে কীভাবে লোকেশন যোগ করবেন

পাউডার ব্যবহার করবেন না 

অনেকেই মনে করেন পাউডার যেহেতু শুষ্ক জিনিস, তাই অতিরিক্ত পাউডার ব্যবহার করলে ত্বকের তেল থেকে রক্ষা পাওয়া যায়। কিন্তু এই ভুলটি কখনোই করবেন না! অতিরিক্ত পাউডার ব্যবহার করলে তা আপনার ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে মুখের ভাঁজে ভাঁজে মেকআপ ভেঙে দেবে, যা আপনার গোটা সাজটাকেই নষ্ট করে দিতে পারে।

Leave a Reply

Translate »