ডার্ক সার্কেল সমস্যার প্রতিকার টমেটো

ডার্ক সার্কেলের সমস্যাটি দেখা দিতে পারে নানান কারণে। তবে কারণ যাই হোক না কেন, চেহারায় ডার্ক সার্কেল কেউই পছন্দ করবেন না। এই সমস্যাটি প্রধানত ত্বকে যত্নের অভাবে দেখা দেয়। ডার্ক সার্কেলের সমস্যাটি কমাতে টমেটোর ব্যবহার খুব ভালো ফল এনে দেয়। এর জন্য সাধারণ টমেটো বা টমেটো পিউরি সরাসরি চোখের নিচের অংশে ব্যবহার করা যাবে।

তবে টমেটোর সাথে উপকারী কিছু উপাদানের মিশ্রণে ডার্ক সার্কেলের সমস্যাটি দ্রুত দূর করা সম্ভব হবে। এছাড়া অনেকের ত্বক স্পর্শকাতর হয়ে থাকে। সেক্ষেত্রে সরাসরি টমেটো ব্যবহার না করাই শ্রেয়।

টমেটো ও অ্যালোভেরা

অ্যালোভেরা পাতার জেলের অ্যান্টি ইনফ্ল্যামেটরি ধর্ম কোষ ও ত্বকের প্রদাহকে কমাতে কাজ করবে। সাথে টমেটোর হোয়াইটেনিং ধর্ম ত্বকের কালচে ভাবকে কমিয়ে আনতে সাহায্য করবে। ডার্ক সার্কেল দূর করার জন্য একটি পাকা টমেটো ও এক টেবিল চামচ ফ্রেশ অ্যালোভেরা পাতার জেল একসাথে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চোখের নিচে ডার্ক সার্কেলযুক্ত স্থানে প্রয়োগ করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর সাধারণ তাপমাত্রার পানিতে ত্বক ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণটি ব্যবহার করতে হবে।

টমেটো, ময়দা ও লেবুর রস

এই মিশ্রণটিতে ব্যবহৃত প্রতিটি উপাদানই ডার্ক সার্কেল কমাতে উপকারী। লেবুর রসের অ্যাসিডিক ধর্ম ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে এবং ময়দা ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা ও মরা চামড়া সরিয়ে ফেলতে কার্যকর। মিশ্রণটি তৈরির জন্য ২-৩ টেবিল চামচ টমেটো পিউরি (টমেটো বাটা), ২ চা চামচ ময়দা ও এক চা চামচ লেবুর রস প্রয়োজন হবে। প্রথমে টমেটো পিউরির সাথে লেবুর রস মিশিয়ে এরপর এতে ময়দা যোগ করতে হবে। এতে করে ঘন ও আঠালো পেস্টের মতো মিশ্রণ তৈরি হবে। এই মিশ্রণটি চোখের নিচের ডার্ক সার্কেলযুক্ত স্থানে সমানভাবে প্রয়োগ করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে শুকানোর জন্য। শুকিয়ে আসলে কুসুম গরম পানির সাহায্যে পরিষ্কার করে নিতে হবে। ভালো উপকার পেতে প্রতি সপ্তাহে অন্তত দুইবার এই মিশ্রণ ব্যবহার করতে হবে।

টমেটো, শসা ও পুদিনা পাতা

ত্বকের পরিচর্যায় শসার রসের ব্যবহার মোটেও নতুন কিছু নয়। শসা ত্বকের আর্দ্রতাকে ধরে রাখতে ও ত্বককে কোমল করতে কাজ করে। তবে পুদিনা পাতার ব্যবহার কিছুটা নতুনই বটে। মূলত পুদিনা পাতার শীতলকারক ধর্ম এক্ষেত্রে উপকার করবে এবং ত্বকের কালচে ভাবকে কমিয়ে আনবে।

ব্যবহারের জন্য এক টেবিল চামচ টমেটো পিউরি, এক টেবিল চামচ শসা বাটা ও ৬-৭টি পুদিনা পাতা প্রয়োজন হবে। প্রথমেই টমেটো পিউরি ও শসা বাটা একসাথে মিশিয়ে নিতে হবে। এর সাথে পুদিনা পাতাগুলো হাতের সাহায্যে কচলে এতে মিশিয়ে নিতে হবে এবং আধা ঘণ্টা মিশ্রণটি রেখে দিতে হবে। সময় হয়ে গেলে মিশ্রণটি চোখের নিচের অংশে মসৃণভাবে ম্যাসাজ করে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর ঠান্ডা পানিতে ত্বক ধুয়ে নিতে হবে। এই মিশ্রণটি সপ্তাহে ৩ বার ব্যবহার করতে হবে।

Leave a Reply

Translate »