টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ৪ জুন,খেলবে ২০টি দল

আইকনিক ফোকাস ডেস্কঃ সর্বশেষ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি আসর অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল। তবে এবার ব্যাপারটা ভিন্ন।  আগামী বছরের জুনে মাঠে গড়াবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটের বিশ্বকাপ।

ওয়ানডে বিশ্বকাপের মাঝেই বাজতে শুরু করবে টি-টোয়েন্টির ডামাডোল। ২০ ওভারের এই বৈশ্বিক আসরের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আর জুন মাস জুড়েই থাকবে এই বিশ্বকাপ।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আগামী বছরের ৪ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যার পর্দা নামবে ৩০ জুন। এবার বিশ্বকাপে একদম নতুন কিছু ভেন্যুতে বিশ্বকাপের ম্যাচ গড়ানোর সম্ভাবনা রয়েছে। আর সেই ভেন্যুগুলো যুক্তরাষ্ট্রের। ফ্লোরিডা ছাড়াও আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সংক্ষিপ্ত তালিকায় আছে মরিসভিলা, ডালাস ও নিউইয়র্ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপ এবার যাদের নিয়ে হবে

এই আসরে মোট ২০টি দল খেলবে। এর মধ্যে পাঁচটি করে দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। আর প্রতি গ্রুপের সেরা দুই দল সুপার-৮ এ জায়গা করে নেবে। শেষ আটে দুই গ্রুপে চারটি করে দল খেলবে। এরপর প্রতিটি গ্রুপ থেকে দুটি করে শেষ চারে উঠবে, এরপর ফাইনাল।

আরো পড়ুনঃশিমুল বাগান দেখতে হলে যা জানতে হবে

বৈশ্বিক এই আসরের ১২ দল আগেই নিশ্চিত হয়েছিল। স্বাগতিক দুই দলের সঙ্গে ২০২২ বিশ্বকাপের শীর্ষ ৮ দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা সরাসরি খেলবে। এ ছাড়া র‍্যাঙ্কিং বিবেচনায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। আর বিশ্বের পাঁচ অঞ্চল থেকে জায়গা পাবে আরও ৮ দল।

ইউরোপ অঞ্চল থেকে সবার আগে উঠে এসেছে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। অন্যদিকে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কেটেছে পাপুয়া নিউগিনি। ফিলিপাইনকে ১০০ রানে হারিয়ে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের পর বাছাইপর্ব থেকে তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত হয় নিউগিনির।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি মূল পর্ব নিশ্চিত করলো। বাকি পাঁচ দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) ও এশিয়া (দুটি) থেকে। সামনেই হবে এই অঞ্চলগুলোর বাছাইপর্ব।

Leave a Reply

Translate »