ঘুরে আসন আম্বানিদের পৈতৃক বাড়ি

আইকোনিক ফোকাস ডেস্কঃ২০১১ সাল থেকে এই দুই তলা প্রাসাদটি স্মৃতিসৌধে রূপান্তরিত হয়ে গিয়েছে। এটি ভারতের রিলায়েন্স কোম্পানির মালিক ধিরুভাই আম্বানির। এটি আম্বানিদের শতাব্দী প্রাচীন পৈতৃক বাড়ি। ধিরুভাই আম্বানির জন্ম এই বাড়িতেই।

আম্বানিরা এশিয়ার সবচেয়ে ধনী পরিবারের বাসিন্দা। বর্তমানে তারা মুম্বাইয়ের অ্যান্টিলায় থাকেন। তাদের ২৭ তলার বিল্ডিংটি স্থাপত্যের বিস্ময়। আম্বানিদের শিকড় রয়েছে গুজরাটের জুনাগড় জেলার একটি সমুদ্রতীরবর্তী গ্রাম চোরওয়াদে। যেখানে তাদের শতাব্দী প্রাচীন পৈতৃক বাড়ি রয়েছে। এই সম্পত্তিটি আম্বানিরা ২০০২ সালে কেনার আগে আংশিকভাবে ভাড়াও দিয়েছিল।

আম্বানিরা তাদের দুই তলা বিশিষ্ট আদি বাড়িটির কিছু পরিবর্তন এনেছে। প্রাসাদের মূল স্থাপত্য, কাঠের আসবাবপত্র, পিতল-তামার বাসনপত্র নতুন করে সাজিয়েছেন। এমনকি ধীরুভাই আম্বানি যেখানে থাকতেন সেই জায়গাটি পুনরায় নির্মাণ করেছেন। এবার চাইলে আপনিও আম্বানিদের এই বাড়িটি দেখে আসতে পারেন। আম্বানিরা ভিতর থেকে দেখতে কেমন সেটি আপনিও জানতে পারবেন।

আম্বানিদের পৈতৃক সম্পত্তিটি ১.২ একর জমি জুড়ে বিস্তৃত। বাড়ির চারপাশে সবুজে ঘেরা। পুরো জায়গাটি তিনটি ভাগে বিভক্ত। একটি জনসাধারণের জন্য, ব্যক্তিগত নারকেল পাম গ্রোভ এবং আরেকটি ব্যক্তিগত আঙ্গিনা। এছাড়াও, পুরো সম্পত্তিটি এখন দুটি ভাগে বিভক্ত। একটি ব্যক্তিগত, অন্যটি জনসাধারণের জন্য। যার পৃথক প্রবেশ এবং প্রস্থানের জায়গা আলাদা। এটি পর্যটকদের জন্য সোমবার ছাড়া পুরো সপ্তাহ খোলা থাকবে। ভ্রমণের সময়সূচি সকাল ৯:৩০ থেকে বিকাল ৫ টা পর্যন্ত ।

Leave a Reply

Translate »