গুগলে যেসব জিনিস সার্চ করলে বিপদ

আইকোনিক ফোকাস ডেস্কঃবর্তমানে যে কোন কিছু জানার প্রধান মাধ্যম হল গুগল। তবে নিয়ম না মেনে সার্চ করলে সিমাহীন ঝামেলা পোহাতে হয়।

তাই যেসব জিনিস গুগলে খোজা উচিত নয়ঃ

ব্যাংক এর ওয়েবসাইট খোঁজা : ব্যাংকের নাম দিয়ে কখনো গুগলে সার্চ করবেন না। হ্যাকাররা একই অ্যাড্রেসের আদলে ফিশিং লিংক তৈরি করে রাখে। ফলে আপনার তথ্য চুরি হওয়ার ঝুকি থাকে।

সফটওয়্যার সার্চ : সফটওয়্যার  ডাউনলোড করতে সরাসরি নির্ধারিত স্টোর থেকে ডাউনলোড করুন। গুগলে সার্চ করে অ্যাপ ডাউনলোডে ভাইরাস থাকার সম্ভাবনা আছে।

সরকারি সেবার ওয়েবসাইট : সরকারি ওয়েবসাইট স্ক্যামারাদের সবচেয়ে বড় লক্ষ্য। কারণ সঠিক সরকারি সাইটের ইউআরএল কী হবে তা অনেকেরই জানা থাকে না। এজন্য গুগলে সার্চ না করে কর্তৃপক্ষের দেয়া সঠিক ওয়েবসাইট ইউআরএল লিখে প্রবেশ করুন এবং সঠিক সেবা নিন।

আরও পড়ুন ঃবাংলা ভাষায় গুগল বার্ড

চিকিৎসা বা রোগের লক্ষণ : মুখে বা গালে নতুন করে বেড়ে ওঠা ব্রণের মতো কিছু নিয়ে গুগলে সার্চ করবে না। আপনি যখন গুগলে বৃত্তাকার লালচে আঁচিল বিষয়ে সার্চ করবেন, তখন গুগল আপনার সামনে প্রচুর তথ্য ও ছবি হাজির করবে, যা ত্বকের সমস্যাটির ব্যাপারে আপনার আতঙ্ক বাড়াবে।

ই-কমার্স সাইট সার্চ : অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে বিশেষ নজর রাখা উচিত ই-কমার্স ওয়েবসাইটটিতে। কেননা ফেক ওয়েবসাইট ক্রিয়েটররা ভুয়া ই-কমার্সের সাইট খুলে বিভিন্নভাবে প্রোমোট করে। যা গুগলে সার্চ করলেই চলে আসে।

তাই আপনার সচেতনতাই পারে আপনাকে সাইবার জগতে নিরাপত্তা দিতে।

Leave a Reply

Translate »