গর্ভাবস্থায় শ্বাসকষ্ট হতে পারে , থাকতে হবে সচেতন

আইকোনিক ফোকাস ডেস্কঃগর্ভাবস্থায় শরীরের বিভিন্ন পরিবর্তনের কারণে হতে পারে শ্বাসকষ্ট । এসময় শ্বাসকষ্ট হওয়া অস্বাভাবিক না। তবে কখনো কখনো আপনার হৃৎপিণ্ড ও ফুসফুসের রোগও এর পেছনে দায়ী হতে পারে।তাই সর্বদা  সচেতন থাকা প্রয়োজন ।শ্বাসকষ্ট  অস্বস্তিরতার পাশাপাশি ঘুমেও বিঘ্ন ঘটাতে পারে। গর্ভাবস্থায় শ্বাসকষ্ট হলে করণীয় কী এবং কখন জরুরি ভিত্তিতে চিকিৎসা নিতে ।

শ্বাসকষ্ট হচ্ছে যেভাবে বুজবেন –

  • স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছেন না।
  • শ্বাস নেওয়ার জন্য অধিক পরিশ্রম করতে হচ্ছে।
  • গলা ও বুক চেপে আসছে মনে হচ্ছে।
  • পর্যাপ্ত বাতাস বা অক্সিজেন পাচ্ছে না মনে হচ্ছে, অর্থাৎ বুক ভরে শ্বাস নিতে পারছেন না।

গর্ভাবস্থার শুরুর দিকে হরমোনের তারতম্য শ্বাসপ্রশ্বাসকে পরিবর্তন করে। এসময় আপনার অতিরিক্ত ক্লান্তি থেকেও মনে হতে পারে আপনার অতিরিক্ত অক্সিজেন প্রয়োজন। 

গর্ভাবস্থায় শ্বাসকষ্ট
গর্ভাবস্থায় শ্বাসকষ্ট

গর্ভাবস্থার মাঝের দিকে আপনার জরায়ুর বৃদ্ধিতে আপনার শ্বাসতন্ত্র ও রক্ত সংবহনতন্ত্রের বেশ কিছু পরিবর্তন হয়। এতে করে আপনার শ্বাসকষ্ট হতে পারে।

আবার গর্ভাবস্থার শেষের দিকে শ্বাসকষ্ট অনেকটা বেড়ে যেতে পারে। কারণ ৩১ থেকে ৩৪ সপ্তাহের মধ্যে আপনার বাড়ন্ত শিশু অনেক বেশি জায়গা নিয়ে ফেলে। এতে করে বুক ও পেটের মাঝামাঝি থাকা ডায়াফ্রাম নামের শ্বাসপ্রশ্বাসের সাহায্যকারী পেশিতে চাপ পড়ে এবং শ্বাসকষ্ট হয়।

তবে গর্ভাবস্থার শেষ সপ্তাহে আপনার শ্বাসকষ্ট কিছুটা কমতে পারে। কারণ এসময় ডেলিভারির জন্য আপনার শিশু কিছুটা নিচে নামতে শুরু করে। ফলে শ্বাস নেওয়ার জন্য কিছুটা বাড়তি জায়গা পাওয়া যায়।

আরও পড়ুন ঃবর্ষায় ভ্রমন করবেন যে ৫টি জায়গায়

যেসব কারনে গর্ভাবস্থায় শ্বাসকষ্ট হতে পারে—

যমজ শিশু বা একের অধিক সন্তান ধারণ করলে আপনার জরায়ু অধিক জায়গা দখল করবে। সেক্ষেত্রে আপনার ফুসফুস প্রসারণের জন্য আরও কম জায়গা পাবে এবং এতে শ্বাসকষ্ট হতে পারে।

গর্ভাবস্থায় জরায়ুর আকার বেড়ে যাওয়ার কারণে তা পেটের ওপর চাপ দেয়। ফলে উপরের দিকে থাকা ফুসফুসের ওপর-ও কিছুটা চাপ পড়ে। এতে করে ফুসফুসের অক্সিজেন বিনিময়ের স্থানটি সংকুচিত হয়ে আসে। এ কারণে শ্বাস নিতে কিছুটা কষ্ট হয়।[১]

 গর্ভাবস্থায় আপনার শরীরে বেশ কিছু হরমোনের পরিমাণ বেড়ে যায়। এর মধ্যে প্রোজেস্টেরন হরমোন অন্যতম। শরীরে প্রোজেস্টেরন এর মাত্রা বেড়ে গেলে তা শ্বাসপ্রশ্বাসের স্বাভাবিক গতিকে বাড়িয়ে দেয়। ফলে অনেকে শ্বাসকষ্ট অনুভব করেন। সাধারণত গর্ভাবস্থার শুরু থেকেই শরীরে প্রোজেস্টেরন হরমোনের মাত্রা বাড়তে থাকে, তাই এসময়-ও অনেকের শ্বাসকষ্ট শুরু হতে পারে।অতিরিক্ত ওজন বৃদ্ধি: গর্ভাবস্থায় আপনার অতিরিক্ত ওজন বাড়লে সেটি থেকেও বিভিন্ন স্বাস্থ্য জটিলতা হতে পারে। এর মধ্যে শ্বাসকষ্ট অন্যতম।

সেবা:

অন্য যেকোনো রোগ বা সমস্যার কারণে যদি আপনার শ্বাসকষ্ট না হয়ে থাকে, সেক্ষেত্রে আপনার বিশেষ কোনো চিকিৎসার তেমন প্রয়োজন হবে না। তবে শ্বাসকষ্ট নিয়ে আপনার যেকোনো সমস্যা বা অস্বস্তির কথা গর্ভকালীন চেকআপের সময় আপনার চিকিৎসককে বলুন।

Leave a Reply

Translate »