গরুর মাংস রান্না ও খাবারের উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ আমাদের দেশে মুসলিমদের সবচেয়ে বড় উৎসব হচ্ছে ঈদ। আর ঈদুল আজহা বা কুরবানির ঈদ মানেই নানা ধরনের রেড মিট বা লাল মাংসের আয়োজন। চলুন জেনে নেই গরুর মাংস রান্নার উপায়

 

মাংস তেল-চর্বি ছাড়িয়ে নিয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিয়ে রান্নায় অবশ্যই কম তেল ও মসলা ব্যবহার করতে হবে। ঘি বা বাটারও কম ব্যবহার করতে হবে। ভুনা মাংস না খেয়ে বেক, গ্রিল বা ঝোল করে রান্না করে গোটা মাংস খাওয়াই ভালো এবং খাবার সময় সেই ঝোল এড়িয়ে যাওয়া। সবজি বা ডাল যেমন শালগম, বাঁধাকপি, ব্রকলি, বটবটি, শিম, পেঁপে, কচুর ছড়ি, মটরশুঁটি, বুটের ডাল, ক্যাপসিকাম দিয়ে রান্না করে খেলে চর্বির পরিমাণ অনেকটাই কমানো যায় এবং তা স্বাস্থ্যের জন্যও উপকারী। তাতে কম ক্যালরি গ্রহণ করা হয়।

 

মাংসে থাকা ফ্যাট আরও কমাতে ভিনেগার, লেবুর রস বা টক দই দিয়ে রান্না করতে পারেন।

 

কুরবানির সময় স্বাভাবিকভাবেই মাংস একটু বেশি খাওয়া হয়। তাই এ সময় প্রোটিনসমৃদ্ধ অন্য খাবার এড়িয়ে চলুন। তবে চেষ্টা করতে হবে একটানা মাংস না খেয়ে কোনো বেলায় অন্য ধরনের সহজপাচ্য খাবার রাখার। মাংস দিয়ে যে রেসিপিই রান্না করা হোক না কেন তা অবশ্যই ওয়েল কুকড যেন হয় সেটা খেয়াল রাখতে হবে।

 

খাবারের ম্যাচিংটা অনেক গুরুত্বপূর্ণ। মাংসের সঙ্গে ভাত, পোলাও বা বিরিয়ানি না রেখে লাল আটার রুটি, গ্রিল সবজি, সালাদ, রায়তা ইত্যাদি রাখতে হবে। এগুলো শরীরে চর্বি শোষণে বাধা দেয়। গ্রিল বা শিক কাবাব, জালি কাবাব পুড়িয়ে খাওয়ার কারণে ক্ষতির আশঙ্কা অনেকটাই কমে যায়। কার্বোনেটেড বেভারেজ অর্থাৎ কোক, পেপসি না খেয়ে বোরহানি, লাচ্ছি, তেঁতুলের জুস বা চিনি ছাড়া অন্য ফলের জুস খেলে ক্ষতিকর প্রভাব কমানো সম্ভব।

Leave a Reply

Translate »