জার্মান পররাষ্ট্রমন্ত্রীকে ক্রোয়েশিয়ার মন্ত্রীর চুমু

আইকোনিক ফোকাস ডেস্কঃ জার্মানির বার্লিনে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে রীতি অনুযায়ী অংশগ্রহণকারী পররাষ্ট্রমন্ত্রীরা দলগত ছবি তোলার জন্য এক জায়গায় জড়ো হয়েছিলেন। ওই সময় জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবককে চুমু খেয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গর্ডান গ্রিলিক-রাডম্যান। খবর বিবিসির।

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে ভাইরাল ভিডিওতে দেখা যায়, জার্মান মন্ত্রীকে দেখে প্রথমে করমর্দনের জন্য হাত বাড়িয়ে দেন ক্রোয়েশিয়ার মন্ত্রী। তার পরই তাকে চুমু খাওয়ার জন্য এগিয়ে যান ক্রোয়েট নেতা গর্ডান গ্রিলিক-রাডম্যান। কিন্তু সঙ্গে সঙ্গে মুখ ঘুরিয়ে নেন জার্মান মন্ত্রী আনালেনা বেয়ারবক। তখন তার গালে চুমু খান ক্রোয়েট নেতা।

এতে কিছুটা বিব্রত হওয়ার পর হাসিমুখে পরিস্থিতি সামাল দেন জার্মানির মন্ত্রী। এই ঘটনাটি নেট দুনিয়ায় ভাইরাল হতেই বিভিন্ন মহলে ওঠে নিন্দার ঝড়।

চুমুকাণ্ডে সরব ক্রোয়েট নারী অধিকারকর্মী রাদা বোরিচ বলেন, ক্রোয়েশিয়ার মন্ত্রী প্রোটোকল জানেন না। কারণ, ‘উষ্ণ অভিবাদন’ এমন লোকদের সঙ্গে হওয়া উচিত যাদের সঙ্গে আপনার এমন সম্পর্ক রয়েছে, যা চুম্বনের মাধ্যমে শুভেচ্ছা জানানোর অনুমতি দেয়। কিন্তু এটি স্পষ্ট যে, এখানে এ ধরনের কোনো সম্পর্ক নেই।

এদিকে দেশ-বিদেশের বিভিন্ন সমালোচনার মুখে পড়ে শেষ পর্যন্ত গত শনিবার ক্ষমা চান ক্রোয়েট পররাষ্ট্রমন্ত্রী

এক স্থানীয় সংবাদপত্রে তিনি জানিয়েছেন, ‘আমরা মন্ত্রীরা সবসময় একে অপরকে আন্তরিকভাবে অভিবাদন জানাই। কিন্তু কেউ যদি এই ঘটনায় খারাপ কিছু দেখে থাকেন, তাহলে তার কাছে আমি ক্ষমাপ্রার্থী।’

তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

Leave a Reply

Translate »