কোরআনের আয়াতের পোস্ট দিয়ে বিতর্ক, টুইটার ও ইনস্টাগ্রাম ডিঅ্যাক্টিভেট জায়রা ওয়াসিমের

জায়রা ওয়াসিম অভিনয় করেছেন ভারতের বলিউডের অন্যতম সেরা সুপারস্টার আমির খানের সঙ্গে। ২০১৬ সালে বলিউডের বিখ্যাত এ অভিনেতার সঙ্গে ‘দঙ্গল’ সিনেমায় অভিনয় করে রীতিমতো তারকা বনে যান মাত্র ১৮ বছর বয়সী এই কাশ্মীরি কন্যা।  দঙ্গলের এ আকাশচুম্বি সফলতায় রীতিমতো ‘দঙ্গল কন্য’ হিসেবে পরিচিতি পেয়ে যান জায়রা ওয়াসিম। পেয়েছেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড এবং ন্যাশনাল চাইল্ড অ্যাওয়ার্ড ফর একসেপশনাল অ্যাচিভমেন্ট। এরপর অভিনয় করেছেন ‘সিক্রেট সুপারস্টার’ ও ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ সিনেমায়।

ভারতে পঙ্গপাল এর হানা নিয়ে পবিত্র কোরআনের আয়াত উল্লেখ করে টুইটারে পোস্ট দেন ‘দঙ্গল’ সিনেমাখ্যাত তারকা জায়রা ওয়াসিম। বিষয়টি নিয়ে সমালোচনার মুখে সাময়িকভাবে টুইটার ও ইনস্টাগ্রাম ছাড়েন জায়রা, বিতর্কের মাত্রা একটু কমে আসায় ফের সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিরে এসেছেন তিনি।

মুসলিমদের ধর্মীয় গ্রন্থ কোরআন শরিফের সূরা আ’রাফের একটি আয়াত উদ্ধৃত করে জায়রা ওয়াসিম তার টুইটার অ্যাকাউন্টে লিখেন, ‘অতপর, বিভিন্ন সময়ে আমি তাদের প্রতি তুফান, পঙ্গপাল, উকুন, ব্যাঙ ও রক্ত প্রভৃতি বহুবিধ নিদর্শন একের পর এক নাজিল করলাম। তারপরেও তারা গর্ব করতে থাকল। বস্তুতঃ তারা ছিল পাপাসক্ত। (সূরা : ৭, আয়াত ১৩৩)’

এ পোস্টের পরই জায়রার সমালোচনা করেন নেটিজেনরা। কেউ কেউ জায়রার এমন কথাবার্তায় তার বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তোলেন। কেউ আবার এখানে হিন্দু-মুসলিম বিতর্কও জুড়ে দেন। আর এরপরেই টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সাময়িকভাবে ডিঅ্যাক্টিভেট করে দেন জায়রা।

বিরতি ভেঙে সামাজিক যোগাযোগ মাধ্যমে আবারও ফিরে এসেছেন জায়রাা ওয়াসিম। কেন হঠাৎ টুইটার ছেড়েছিলেন, তার উত্তর দিয়ে তিনি টুইটারে লেখেন, ‘আমিও মানুষ, অন্যদের মতো আমারও অধিকার রয়েছে সবকিছু থেকে বিরতি নেওয়ার। বিশেষত যখন যখন আশেপাশের কিছু কোলাহল মাথার মধ্যে পৌঁছে যায়।’

এর আগে ইসলামী মূল্যবোধের সঙ্গে সংঘাত হচ্ছে- এমন কারণ দেখিয়ে অভিনয় ছেড়েছিলেন জায়রা ওয়াসিম। গত বছর, তার শেষ ছবি ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ মুক্তির ঠিক আগেই অভিনয় ছাড়ার কথা জানিয়েছিলেন তিনি। এমনকি ছবিটির প্রচারেও শরিক হতে চাননি জায়রা। সে সময় বিষয়টি নিয়ে বেশ বিতর্ক ওঠে।

Leave a Reply

Translate »