বাসায় বসেই তৈরী করুন কুমিল্লার ঐতিহ্যবাহী ‘রসমালাই’

আইকোনিক ফোকাস ডেস্কঃরসমালাইয়ের  নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। চমৎকার স্বাদের এই মিষ্টি আপনি ঘরে বসে খুব সহজেই বানাতে পারেন। তবে আর দেরি কেন! চলুন ঝটপট জেনে নেই পারফেক্ট রসমালাই বানানো রেসিপি

উপকরণ:

  • দুধ – ১ লিটার + ৪ কাপ।
  • ভিনিগার – ২ চা চামচ।
  • জল – ২ চা চামচ + ৫ কাপ।
  • ময়দা – ১/২ চা চামচ।
  • বেকিং পাউডার – ১ চিমটি।
  • চিনি – ১ কাপ + ১/৩ কাপ।
  • কেশর – ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালি

রসমালাই  তৈরির জন্য প্রথমে প্যানে দুধ ফুটিয়ে নিতে হবে। একটা ছোটো বাটিতে ভিনিগার আর ২ চা চামচ জল মিশিয়ে নিতে হবে।এবার অল্প অল্প করে ভিনিগার দুধে মেশাতে হবে আর দুধ নাড়তে থাকতে হবে, কিছুক্ষন পর এটা ছানা হয়ে যাবে।এরপর একটা সুতির কাপড়ে ছেঁকে নিতে হবে। যাতে ছানা ও জল আলাদা হয়ে যায়, আর কাপড়ের ওপর ঠান্ডা জল দিয়ে ছানা থেকে জল ঝরিয়ে নিতে হবে।

রসমালাই
রসমালাই

এই ছানা টা ২০ মিনিট কাপড়েই রেখে দিতে হবে যাতে জলটা আলাদা হয়ে যায়। ২০ মিনিট পর ছানা টা একটা বাটিতে ঢেলে দিতে হবে আর হাত দিয়ে ছানা টা ভালো করে মেখে নিতে হবে।এতে ময়দা আর বেকিং পাউডার দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে। ১০ মিনিট এটা ভালো করে মেখে নিতে হবে।এবার এটা থেকে ছোটো ছোটো লেচি কেটে নিতে হবে ও নিজের পছন্দ মত শেপ দিতে হবে।

আরও পড়ুন ঃআইফোন ১৫ সিরিজে যে তিনটি পরিবর্তন আনছে অ্যাপল

আমি এখানে সাধারণ যেই লম্বা শেপ এর রসমালাই হয় সেরকম ই বানিয়েছি। যেই বাটিতে রসমালাই গুলো তৈরি করে রাখলাম ওই বাটিটা একটা সুতির কাপড় দিয়ে ঢেকে রেখে দিলাম।কড়াইতে এবার চিনি ও ৫ কাপ জল ফুটিয়ে নিতে হবে। চিনি টা পুরোপুরি গলে গেলে এতে রসমালাই গুলো দিয়ে দিলাম।

রসমালাই
রসমালাই

আর ঢাকা দিয়ে ৫ মিনিট এটা কড়াইতে রাখতে হবে (গ্যাস অন করেই রাখতে হবে)। এবার ঢাকা খুলে একটু নেড়ে আবার ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে গ্যাস অন করেই।

১৫ মিনিট পর গ্যাস অফ করে অন্যদিকে এটা সরিয়ে রেখে দিলাম।এবার কড়াইতে আবার দুধ গরম করে নিতে হবে ৫ মিনিট। দুধটা ফুটিয়ে অর্ধেক করতে হবে। এবার এতে রসমালাই গুলো দিয়ে দিলাম, চিনির সিরা দেওয়া যাবে না।

এরপর গ্যাস অফ করে বাটিতে ঢেলে ওপরে কিছু কেশর ছড়িয়ে পরিবেশন করছি। কেউ চাইলে এটা ফ্রীজে রেখে ঠাণ্ডা ঠাণ্ডা ও সার্ভ করতে পারেন।

Leave a Reply

Translate »