কমনওয়েলথ স্কলারশিপের আবেদন চলছে

আইকোনিক ফোকাস ডেস্কঃযুক্তরাজ্যে স্কলারশিপ নিয়ে মাস্টার্স (এমএস) ও পিএইচডি করতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে ‘কমনওয়েলথ স্কলারশিপ ইন দ্য ইউনাইটেড কিংডম ২০২৪’-এর জন্য আবেদনের আহ্বান করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আবেদন করা যাবে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। 

আবেদনের বিভাগ: 

১.এক বছর মেয়াদি মাস্টার্স (এমএস)

২.ডক্টরাল (পিএইচডি) ডিগ্রি তিন বছর পর্যন্ত

মাস্টার্স প্রোগ্রামের জন্য যোগ্যতা: কমপক্ষে উচ্চ দ্বিতীয় শ্রেণীর (২:১) অনার্স স্ট্যান্ডার্ড/সিজিপিএর একটি প্রথম (সম্মান) ডিগ্রি থাকতে হবে। অথবা অনার্স স্ট্যান্ডার্ড/সিজিপিএর দ্বিতীয় শ্রেণির ডিগ্রি (২:২) এবং একই অবস্থান একটি  স্নাতকোত্তর ডিগ্রি (টার্মিনাল) থাকতে হবে। 

পিএইচডির জন্য যোগ্যতা: কমপক্ষে উচ্চতর দ্বিতীয় শ্রেণির  (২:১)অনার্স স্ট্যান্ডার্ড/সিজিপিএর একটি প্রথম ডিগ্রি অথবা  দ্বিতীয় শ্রেণি (২:২) অনার্স স্ট্যান্ডার্ড/সিজিপিএ ডিগ্রি এবং একই অবস্থায় একটি সংশ্লিষ্ট স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

নির্দেশনা: আবদেনকারীকে অবশ্যই আবেদনপত্র পূরণের সময় মোট এবং প্রাপ্ত নম্বর/ জিপিএ/সিজিপিএ উল্লেখ করতে হবে। আবদেনকারী ডিগ্রির ফলাফলে ডিস্টিনশন চমৎকার, খুব ভালো বা উত্তীর্ণ আবেদনকারীকে অবশ্যই ফরমে তার মোট নম্বর এবং শতাংশসহ প্রাপ্ত নম্বর উল্লেখ করতে হবে। এছাড়াও চাকরিতে থাকা আবেদনকারীকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনুমতি নিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। 

আবেদনের সঙ্গে যা লাগবে : শিক্ষাগত সার্টিফিকেটের সত্যায়িত কপি, মার্ক শিট, IELTS সার্টিফিকেট ১ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি আবেদনের সাথে জমা দিতে হবে। 

সতর্কতা: অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ দরখাস্ত বাতিল হিসেবে গণ্য করবে ইউজিসি। তাই আবেদনের ক্ষেত্রে আন্তরিক হতে হবে।

হার্ডকপি জমা দেয়ার ঠিকানা : সচিব, উচ্চশিক্ষা কমিশন, আগারগাঁও প্রশাসনিক ভবন এলাকা, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭। 

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা স্কলারশিপসংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন।  

আবেদনপত্র জমা দেয়ার শেষ সময়: আগামী ২৩ সেপ্টেম্বর ২০২২

Leave a Reply

Translate »