এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যে ভাবে

আইকোনিক ফোকাস ডেস্কঃ এ সময় অনেক গরম পড়তে শুরু করেছে। অতিরিক্ত গরমে সারাদিন এসি চালিয়েও অনেক সময় মেলে না স্বস্তি। আর সারাক্ষণ এসি চালিয়ে রাখাটাও ঠিক নয়। এতে যন্ত্রের ক্ষতি হয়।

 

তাই এমন সমস্যা থেকে স্বস্তি পেতে ঘরোয়াভাবেই নিতে পারেন কিছু সমাধান।

জানুন ঘরকে ঠাণ্ডা রাখাতে সহজ কিছু সমাধান-

সকালবেলার মিষ্টি রোদের খুব বেশি তাপ থাকে না। কিন্তু একটু সময় পার হলেই রোদের তাপ বেড়ে যায়। আর এ তাপের কারণে আপনার ঘরে বেশি গরম অনুভূত হতে পারে। তাই এ গরম এড়াতে বেলা ১১টা পার হলে ঘরের পর্দা দিয়ে রাখতে হবে। এটি করার ফলে ঘরে তাপ ঢুকতে পারবে কম এবং ঘর থাকবে তুলনামূলক ঠাণ্ডা। আবার বিকালের পর রোদের তাপ কমে গেলে জানালা খুলে দিতে হবে। এতে ঘরে আলো-বাতাস বয়ে যেতে পারবে।

 

ঘরের পর্দা ও বিছানার চাদরের ক্ষেত্রে সেটি হালকা রঙের সুতি বা লিনেন কাপড়ের নির্বাচন করুন।

ঘরে আলো কম থাকলে তুলনামূলকভাবে ঠাণ্ডা ভাব বেশি থাকে। তাই ঘরকে ঠাণ্ডা রাখতে চাইলে ঘরে কম আলো ব্যবহার করুন। আলো কমাতে কাজের সময় টেবিল ল্যাম্প ব্যবহার করতে পারেন। আর টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো তুলনামূলক বেশি ঠাণ্ডা। তাই যতসম্ভব সিএফএল ব্যবহার করতে পারেন।

 

আমরা সবাই জানি যে, গাছ পরিবেশকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। তাই ঘরের মধ্যে গাছ রাখতে পারেন। ঘরে গাছ রাখলে সেটি ঘরের তাপকে শুষে নেওয়ার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধিতেও কাজে লাগে। তাই ঘরের তাপ কমাতে কিছু গাছ রাখতে পারেন।

 

রান্না করার সময় আগুনের তাপ ঘরে ঢুকে ঘরকে গরম করে তোলে। এ জন্য রান্নাঘরে এডজাস্ট ফ্যান ব্যবহার করতে পারেন। ফলে রান্নাঘরের গরম তাপ বের হয়ে যাবে ও ঘর গরম তুলনামূলকভাবে কম হবে।

 

নিয়মিত ঘর পানি ও কাপড়ের সাহায্যে মুছলে ঘর অনেকটা ঠাণ্ডা থাকে। এর জন্য দিনে দুবার ঘর মুছতে পারলে ঘরে অনেক বেশি ঠান্ডা থাকবে।

Leave a Reply

Translate »