এমন অস্থির সময়ে মানুষের মুক্তি কোথায়ঃ‘মার্ক্স ইন সোহো’

আইকোনিক ফোকাস ডেস্কঃ ৬ অক্টোবর পর্দা উঠছে বটতলা ও যাত্রিকের নতুন নাটক ‘মার্ক্স ইন সোহো’। করোনা মহামারির কারণে দীর্ঘ দিনের অপেক্ষার অবসান হচ্ছে।

 

মৃত্যুর ১০০ বছর পর কার্ল মার্ক্স কি সত্যি সোহোতে বা পৃথিবীতে ফিরেছেন? ফেরার প্রয়োজনীয়তাও কি আছে? এই যে পৃথিবীতে বাস করছি আমরা যেখানে নানা বৈষম্য বিদ্যমান, শ্রমিক তার ন্যায্য মজুরি থেকে বঞ্চিত, তার জীবন যেখানে মূল্যহীন, যেখানে মানুষের মধ্যে অসহিষ্ণুতা এবং ভেতরে ভেতরে চিৎকার- রাষ্ট্রযন্ত্র দ্বারা হঠাৎ হঠাৎ বাইরে বেরিয়ে আসা দু’একটা চিৎকারেরও টুটি চেপে ধরা- এমন অস্থির সময়ে মানুষের মুক্তি কোথায়?

 

গোটা বিশ্ব যেখানে পুঁজিবাদের দাস, সেখানে কার্ল মার্ক্স কি ফিরছেন এসব থেকে উত্তরণের পথ দেখাতে; নাকি  তার নামে চালু বদনামগুলো পরিষ্কার করতে? এসবই জানা যাবে নাটকের গল্পে, বোঝা যাবে শুধু একজন দার্শনিক নন, এক ব্যক্তি কার্ল মার্ক্সকেও।

 

বটতলা হাওয়ার্ড জিনের লেখাকে আশ্রয় করে তাই কার্ল মার্ক্সকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে দর্শকের সামনে। ৬ থেকে ৯ অক্টোবর পর্যন্ত এ নাটক মঞ্চস্থ হবে বাংলাদেশ মহিলা সমিতিতে। জাভেদ হোসেনের অনুবাদে নাটকটির নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ। নাটকটিতে অভিনয় করেছেন হুমায়ূন আজম রেওয়াজ ও উম্মে হাবিবা।

Leave a Reply

Translate »