একটি হটডগ খেলেই কমতে পারে ৩৬ মিনিট আয়ু

আইকোনিক ফোকাস ডেস্কঃ লম্বা রুটির মধ্যে মাংসের সসেজ, উপরে ছড়িয়ে দেওয়া সসঅনেকেই জিভে জল আনার জন্য হটডট যথেষ্ঠ। তবে সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় পাওয়া তথ্য শোনার পর অনেকেই হয়তো সুস্বাদু এই খাবারটি চিরতরে নিজের খাদ্য তালিকা থেকে বাদ দিতে পারেন। কারণ শুধুমাত্র একটি হটডট খেলেই কমতে পারে ৩৬ মিনিট আয়ু।

 

 

যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি এক গবেষণায় তথ্য পেয়েছেন। চলতি মাসে নেচার ফুড জার্নালে তাদের এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে মার্কিনিদের খাদ্যাভাস  থেকে পাঁচ হাজার ৮৫৩টি খাবারের তালিকা করেছেন গবেষকরা। মানুষের আয়ু বাড়নো কিংবা কমানোর ক্ষেত্রে এসব খাবার কী ভূমিকা রাখে সেটাই ছিল তাদের গবেষণার বিষয়।

 

 

গবেষণায় দেখা গেছে, এক গ্রাম প্রক্রিয়াজাত মাংস কমাতে পারে শূন্য দশমিক ৪৫ মিনিট আয়ু। এক গ্রাম ফল খেলে বাড়ে শূন্য দশমিক মিনিট আয়ু। ওই গবেষকদল হিসেব করে দেখেছে, একটি মাংসের হটডগে প্রায় ৬১ গ্রামের মতো প্রক্রিয়াজাত মাংস থাকে, যা কমিয়ে দিতে পারে ২৭ মিনিট আয়ু। প্রক্রিয়াজাত মাংস ছাড়াও সোডিয়াম, ফ্যাটি অ্যাসিডের মতো উপাদান মিলিয়ে এক হটডগই কমিয়ে দিয়ে পারে ৩৬ মিনিট আয়ু।

Leave a Reply

Translate »