একজন হুমায়ুন কবীর সাধু!

আইকোনিক ফোকাস ডেস্ক: যিনি হুমায়ুন সাধু নামে পরিচিত। জন্ম ১লা মে ১৯৮২, মৃত্যু ২৪ অক্টোবর ২০১৯। উচ্চতায় খাটো ছিলেন তবে বুদ্ধি বা মনমানুসিকতায় নয়। সেই খাটো হওয়াটাই তাকে পদে পদে বিপত্তির মুখে ফেলেছে। স্কুল শিক্ষকেরা ভর্তি করাতে চাননি তাকে, বড়বোনের কাছে পড়াশোনা শুরু করেছিলেন তিনি। শিক্ষকরা সেদিন যখন তাকে তাচ্ছিল্য করে ফিরিয়ে দিয়েছিলেন তখন সাধু শুধু একটা অনুরোধ করেছিলেন তাকে যেন একটা সেমিস্টার সুযোগ দেওয়া হয়।

অবশেষে সেই সুযোগ এলো। ১৫০ জন ছাত্র ছাত্রীর মদ্ধ্যে হুমায়ুন সাধু ১ম হয়ে দেখিয়ে দিয়েছিলেন তার প্রতিভা। বন্ধুরা সেদিন তাকে কাঁধে তুলে মিছিল করতে করতে বাড়ি ফিরেছিলো। সেই প্রথম হুমায়ুন তার চারপাশের সবাইকে জানিয়েছিলেন আমি সবার থেকে আলাদা। আমি আলাদা আমার যোগ্যতার কারণে, আমার মানুষিকতার কারণে, শারীরিক আকারের কারণে আমি আলাদা। এরপর মাধ্যমিক পাশ করেন। কিন্তু চলচ্চিত্র দেখার গভীর নেশায় উচ্চ মাধ্যমিকের ফলাফল তেমন সন্তুষ্টজনক ছিল না।

বিভিন্ন মাধ্যমে জানা যায় পরবর্তীতে তিনি কম্পিউটার সাইন্স নিয়ে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি ছিলেন একজন বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা,নাট্য পরিচালক ও লেখক। তিনি মোস্তফা সারোয়ার ফারুকির নির্মিত “ মেইড ইন বাংলাদেশ “ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পা রাখেন। নাট্য অভিনেতা হিসেবে তিনি একাধিক নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন। নাট্য পরিচালক হিসেবে তার অভিনীত ও পরিচালিত নাটক “চিকন পিনের চার্জার” বেশ আলোচিত হয়েছিল। তাকে নিয়ে বা তার মতো আকারের মানুষদের নিয়ে বানানো “ঊন-মানুষ” টেলিফিল্মে অভিনয় করে তিনি বেশ পরিচিতি পান। মেইড ইন বাংলাদেশ, বিউটি সার্কাস, সাত ভাই চম্পা এবং চোরাবালি তে অতি দক্ষতার সাথে অভিনয় করেছেন।তার অন্যতম নাটকের মদ্ধ্যে – পাখি পাঁকা পেঁপে খায়, বেঁচে থাকার জন্য আমি। টেলিফিল্ম- সিজোফ্রেনিয়া ও অমানুষ। শর্টফিল্ম- গড ভার্সেস গড ও গুঞ্জন। লেখক হিসেবে প্রকাশ পায় তার গল্পের বই “ননাই”।

২০১৯ এর ২৪ শে অক্টোবর তিনি চলে গেলেন না ফেরার দেশে। এর আগে ২৯শে সেপ্টেম্বর মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত কারণে ঢাকার স্পেশালাইজড হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখান থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। পরবর্তীতে ২০শে অক্টোবর একই সমস্যা নিয়ে রাজধানীর স্কয়ার হসপিটালে ভর্তি হন।ব্রেন স্ট্রোকের কারণে রাজধানীর স্কয়ার হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় হুমায়ুন সাধু শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Leave a Reply

Translate »