এইবার প্রতিবাদ জানালেন প্রভা

আইকোনিক ফোকাস ডেস্কঃ সম্প্রতি রাজধানীর শনির আখড়া থেকে কল্যাণপুর যাওয়ার সময় বাসে যৌন হয়রানির শিকার হন কলেজছাত্রী কাজী জেবুননেসা কামাল নেহা। এ সময় ভুক্তভোগীর সঙ্গে ছিলেন তার মা হালিমা খাতুন।

বাসে উপস্থিত কারও সাহায্য না পেয়ে অভিযুক্তকে নিজেই নাস্তানাবুদ করেন নেহা। ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ঝড় তুলেছে। নারীর প্রতি এমন দৃশ্য নতুন নয়, এর আগেও বহু ঘটনা ঘটেছে।

নারী ক্ষমতায়নের যুগে নারীদের এহেন আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে এবার মুখ খুলেছেন মডেল ও অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। হালকা গোলাপি রঙের শাড়ি ও হাতে ফুল রেখে তিনি প্রতিবাদ জানিয়েছেন। সরাসরি না বললেও যে তিনি সেই কলেজছাত্রীর পক্ষে লড়েছেন এটা তার ভক্তদের বুঝতে আর বাকি নেই।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে তিনি লেখেন, এই পৃথিবীতে নারী হওয়া মোটেও সহজ নয়।কোনো নারীর ডিভোর্স হলে বলা হয়, মেয়েটাই স্বামীকে ধরে রাখতে পারেনি। ধর্ষণের শিকার হলে প্রশ্ন ওঠে, কী পোশাক পরেছিল? কোনো নারী যদি ধন-সম্পদ অর্জন করে, তাহলে বলা হয় ‘পতিতা’!

ছেলে সন্তান জন্ম না হলে, তারই দোষ, গর্ভে কোনো ছেলে নাই! বিধবা হলে, সে তার স্বামীকে মেরে ফেলেছে সম্পদের জন্য। গার্হস্থ্য নির্যাতনের শিকার হলেও নারীর দিকে ওঠে অভিযোগের আঙুল। সন্তান খারাপ কাজ করলে সব দোষ মায়ের কারণ, মা-ই সন্তানকে নষ্ট করেছে! এ ছাড়াও প্রভা নারীর আরও নানান দিক নিয়ে কথা বলেন। এসব কিছু থেকে নারীদের প্রতি আরও সম্মান বাড়ানোর আহ্বান জানান তিনি।

Leave a Reply

Translate »