উজ্জ্বল ত্বকের অজানা ম্যাজিক

প্রতিটি মেয়েই চায় সুন্দর, উজ্জ্বল, মসৃণ ত্বক। এর জন্য বিভিন্ন কসমেটিক কেনা, পার্লারে রূপ বিশেষজ্ঞদের পেছনে অনেক অর্থ খরচ করতে হয় তাদের। তার উপর এই-সেই ঘরোয়া রূপচর্চার পদ্ধতি তো আছেই। কিন্তু জানেন কি, অতশত ঝামেলায় না গিয়ে শুধু মধুর উপরই রাখতে পারেন সৌন্দর্যের সবটুকু ভরসা!

অবিশ্বাস্য হলেও সত্যি, ঘরোয়া রূপচর্চায় মধু ত্বকে ফেরাতে পারে উজ্জ্বলতা। আবার শুধু মধুর সঙ্গে চিনি, লেবু ও চন্দগুঁড়া মিশিয়ে ব্যবহার করলে সহজেই পেতে পারেন মসৃণ ত্বক। তাহলে চলুন জেনে নেওয়া যাক রূপচর্চায় কীভাবে ব্যবহার করবেন মধু-

মধু ও চন্দনগুঁড়া

একটি পাত্রে আধ চামচ মধুর সঙ্গে ৪ চামচ চন্দনগুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে নেবেন। এই পেস্টটি পুরো মুখে লাগিয়ে নিন। চাইলে গলায়, ঘাড়েও লাগাতে পারেন। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার ত্বক নরম ও উজ্জ্বল করতে সাহায্য করবে।

মধু ও লেবু

পরিমাণ মতো মধু নিয়ে তাতে সামান্য পরিমানে লেবুর রস মিশিয়ে নিন। মুখ ধুয়ে পরিষ্কার করে নিয়ে তারপর এই প্যাকটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। মধু ও লেবুর মিশ্রণ ত্বকের বলিরেখা ও ব্রণ রোধ কর

মধু ও লবণ

একসঙ্গে মধু ও লবণ মিশিয়ে ত্বকে ম্যাসেজ করুন। যতক্ষণ না লবণ গলে যাবে ততক্ষণ পর্যন্ত করতে থাকুন। এই প্যাকটি আপনার ত্বককে করবে নরম ও কোমল।

মধু ও বেসন

আধ চামচ বেসনের সঙ্গে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নেবেন। মুখে লাগিয়ে পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর সামান্য পানি দিয়ে ত্বক ভিজিয়ে নিয়ে স্ক্রাব করুন। সবশেষে পুরো মুখ ধুয়ে ফেলুন।

মধু ও চিনি

তিন চামচমধুর সঙ্গে দুই থেকে তিন চামচ চিনি মিশিয়ে নেবেন। তারপর মুখে লাগিয়ে ১০ মিনিট পর ম্যাসেজ করুন এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও টমেটো

টমেটো পেস্টের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করে ফিরে পাবেন উজ্জ্বল ত্বক।

Leave a Reply

Translate »