ইরাকে তুরস্কের বোমা হামলা

আইকোনিক ফোকাস ডেস্কঃ আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে আত্মঘাতী হামলার কয়েক ঘণ্টা পরেই ইরাকে কুর্দিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে তুরস্ক।

তুরস্কের সেনারা জানিয়েছে, রোববার এই আক্রমণে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-র বিভিন্ন স্থাপনায় আক্রমণ চালানো হয়। তাতে কুর্দিদের গুহা, ডিপো, আশ্রয়স্থলসহ ২০টি টার্গেটে বোমা ফেলা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, এই বিমান হামলায় পিকেকে’র প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।

আরো পড়ুনঃকসোভোয় আরো সেনা পাঠাচ্ছে ন্যাটো

ইরাকে কুর্দিদের শহর সিদাকানের মেয়রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, তুরস্কের বিমান বাহিনীর বিমানগুলি রাত নয়টা ২০ মিনিটের দিকে শহরে ও গ্রামের বিভিন্ন জায়গায় বোমা ফেলতে শুরু করে।

পিকেকে-কে আমেরিকা, ইইউ ও তুরস্ক সন্ত্রাসবাদী সংগঠন বলে আগেই ঘোষণা করেছে। প্রায় তিন কোটি ৫০ লাখ কুর্দি ইরাক, ইরান, সিরিয়া ও তুরস্কে বসবাস করেন।

সাম্প্রতিক সময়ে ইরাক ও সিরিয়ায় কুর্দিদের উপর তুরস্ক মাঝে মধ্যেই আক্রমণ করেছে। গত এপ্রিলে ১১০ জন কুর্দিকে পিকেকে-র সঙ্গে জড়িত অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

রোববার তুরস্ক এই বিমান হামলা করার কয়েক ঘণ্টা আগে আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসের সামনে আত্মঘাতী হামলা হয়। পিকেকে এই হামলার দায় স্বীকার করে।

তারপরেই প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, সন্ত্রাসীদের লক্ষ্য পূরণ হবে না। পার্লামেন্টের অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে এই হামলা হয়। এই অধিবেশনে সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার বিষয়টি নিয়ে রায় দেবে পার্লামেন্ট।

Leave a Reply

Translate »