অ্যাশেজের পর পয়েন্ট হারালো দুই দলই

আইকনিক ফোকাস ডেস্কঃ সম্প্রতিই শেষ হলো অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড অ্যাশেজ সিরিজ। কোনো পক্ষ সিরিজ জয় না করলেও দুর্দান্ত এ সিরিজটি ড্র হয়েছে ২-২ ব্যবধানে।

তবে মাঠের ক্রিকেটে লড়াইটা জমজমাট হলেও অ্যাশেজ সিরিজ শেষে দুই দলকেই পেতে হলো বড় শাস্তি। স্লো ওভার রেটের কারণে জরিমানার পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা হয়েছে দুই দলেরই।

৫ টেস্টের সিরিজে সব মিলিয়ে ১৯ পয়েন্ট কাটা গেছে ইংল্যান্ডের। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাটা গেছে ১০ পয়েন্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রে ওভার রেটের পেনাল্টির কারণেই শেষ পর্যন্ত ফাইনাল খেলতে পারেনি অস্ট্রেলিয়া।

হেডিংলি টেস্ট ছাড়া বাকি চার টেস্টেই পয়েন্ট কাটা হয়েছে স্বাগতিক ইংল্যান্ডের। অন্যদিকে অস্ট্রেলিয়ার অবশ্য পয়েন্ট কাটা গেছে শুধু একটি টেস্টে, তবে ওল্ড ট্রাফোর্ডে হওয়া চতুর্থ ম্যাচেই ১০ পয়েন্ট হারিয়েছে তারা। সে ম্যাচে বিশেষজ্ঞ কোনো স্পিনার ছাড়াই খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। ফলে ওভার রেটে বেশ পিছিয়ে ছিল প্যাট কামিন্সের দল।

আরো পড়ুনঃতামিম ইকবালের বদলে কে হতে যাচ্ছেন অধিনায়ক

টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট পায় দল, ড্রয়ের জন্য পায় ৪ পয়েন্ট। ৫ ম্যাচ অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দুই দলই পেয়েছিল ২৮ পয়েন্ট করে। তবে পয়েন্ট কাটা যাওয়ার পর ইংল্যান্ডের থাকছে মাত্র ৯ পয়েন্ট, অস্ট্রেলিয়া পাচ্ছে ১৮। নতুন চক্রে বাংলাদেশ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এখনো কোনো ম্যাচ খেলেনি। ১০০ শতাংশ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে পাকিস্তান, শ্রীলঙ্কার বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জেতার পর শীর্ষে তারা।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আইসিসি কোড অব কন্ডাক্টের পরিবর্তিত ধারা অনুযায়ী দুই দলকে জরিমানাও করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ে প্রতি ওভার কম করার কারণে ম্যাচ ফির ৫ শতাংশ করে জরিমানা করা হবে। সঙ্গে প্রতি ওভারের জন্য এক পয়েন্ট করেও কাটা হবে। তবে এক ম্যাচে কোনো দলকে সর্বোচ্চ ৫০ শতাংশই জরিমানা করা হবে। আবার কোনো দল যদি প্রতিপক্ষকে ৮০ ওভারের মধ্যে একবার বা ১৬০ ওভারের মধ্যে দুবার অলআউট করতে পারে, তাহলে ওভার রেট বিবেচনায় আনা হবে না।  

আইসিসি জানিয়েছে, এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টে দুই ওভার পিছিয়ে ছিল ইংল্যান্ড। লর্ডসে দ্বিতীয় টেস্টে ৯ ওভার পিছিয়ে ছিল তারা, ওল্ড ট্রাফোর্ডে ৩ ওভার, ওভালে শেষ টেস্টে ৫ ওভার। নিয়ম অনুযায়ী, দিনে ৯০ ওভার বোলিং করতে হয়। ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়া পিছিয়ে ছিল ১০ ওভার। অস্ট্রেলিয়াকে ম্যাচ ফির মোট ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। অন্যদিকে ইংল্যান্ড প্রথম টেস্টে জরিমানা দেবে ১০ শতাংশ, দ্বিতীয় টেস্টে ৪৫ শতাংশ, চতুর্থ টেস্টে ১৫ শতাংশ ও পঞ্চম টেস্টে ২৫ শতাংশ।

Leave a Reply

Translate »