অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন স্টুয়ার্ট ব্রড

আইকনিক ফোকাস ডেস্কঃ যুবরাজ সিং এর কাছে ৬ বলে ৬টি ছক্কা বোলারকে দেখে সেদিন কে ভেবেছিলো যে এই একই বোলার একদিন টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নিয়ে অবসরে যাবে? হ্যা, বলছিলাম স্টুয়ার্ট ব্রডের কথা।

৩৭ বছর বয়সে পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। অস্ট্রেলিয়ার সাথে চলমান ওভাল টেস্টটি হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

শুক্রবার (২৯ জুলাই) রাত সাড়ে ৮টায় অবসরের সিদ্ধান্ত নেন এই তারকা পেসার। ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্তটি তিনি শনিবার (৩০ জুলাই) অ্যাশেজের পঞ্চম টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু আগ মুহূর্তে সতীর্থ জেমস অ্যান্ডারসন ও জো রুটকে জানান।

অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার সময় স্কাই স্পোর্টসকে ব্রড বলেন, ‘নটিংহ্যামশায়ার থেকে ইংল্যান্ড জাতীয় দলের জার্নিটা বেশ মধুর ছিলো। আমি শেষ সময়টা পর্যন্ত ক্রিকেটকে উপভোগ করেছি। এটা (চলতি অ্যাশেজ) দুর্দান্ত একটি সিরিজ ছিল, এর অংশ হতে পারাটা সত্যিই দুর্দান্ত। আমার মনে হয় চলতি সিরিজটি আমার ক্রিকেট ক্যারিয়ারের অন্যতম উপভোগ্য সিরিজ হিসেবে থাকবে।’

আরো পড়ুনঃটি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ৪ জুন,খেলবে ২০টি দল

টেস্ট ক্রিকেটের দাপুটে বোলারদের ভেতর বেশ প্রভাবশালী ছিলেন ব্রড। বনেদি ফরম্যাটের ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারী তিনি। ইংল্যান্ডের টেস্ট বোলারদের ভেতর অ্যান্ডারসনের পর টেস্ট ক্রিকেটে একমাত্র ফলপ্রসূ বোলার হিসেবে বিবেচনা করা হয় তাকেই।

স্টুয়ার্ট ব্রড এর ক্যারিয়ার কেমন গেলো?

আন্তর্জাতিক ক্রিকেটে ব্রডের অভিষেক হয় পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টির মধ্য দিয়ে ২০০৬ সালের আগস্টে। সেই থেকে ইংল্যান্ড দলকে তিনি তিন ফরম্যাটেই সার্ভিস দিয়েছেন দীর্ঘ ১৭টি বছর।

প্রায় দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারে ব্রড ইংল্যান্ডের জার্সি গায়ে ১৬৬টি টেস্ট, ১২১ ওয়ানডে ও ৫৬টি টি-টোয়েন্টি খেলেছেন। মোটের ওপর হিসেবটা দাঁড়ায় ইংল্যান্ডের হয়ে তিনি খেলছেন ৩৪৩ ম্যাচ।

লম্বা ক্যারিয়ারে বল হাতে ব্রড বেশি বিধ্বংসী ছিলেন টেস্টে। ১৬৬ টেস্ট খেলে তিনি ঝুলিতে পুরেছেন ৬০০ উইকেট। যেখানে তার এক ইনিংসে সেরা বোলিং ফিগার ১৫ রানের খরচায় ৮ উইকেট। আর ম্যাচসেরা পারফরম্যান্স তার ১২১ রানের বিনিময়ে ১১ উইকেট।

বনেদি ফরম্যাটের ক্রিকেটে তার ইকোনোমি ২ দশমিক ৯৭ আর গড় ২৭ দশমিক ৬৮।

এবারে আসা যাক ওয়ানডেতে ব্রডের পারফরম্যান্স নিয়ে আলোচনাতে। ১২১ ওয়ানডেতে হাত ঘুরিয়ে ইংলিশ এই পেসার শিকার করেছেন ১৭৮ উইকেট। সীমিত ওভারের ক্রিকেটে তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ২৩ রানে ৫ উইকেট।

শর্টার ফরম্যাটে মাত্র ন৫৬ টি ম্যাচ খেললেও বাঁহাতি এই পেসারের শিকারে পরিণত হতে হয়েছে ৬৫ ব্যাটারকে। এই ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ২৪ রানে ৪ উইকেটের শিকার।

বল হাতে দাপট দেখানোর পর ব্রড ব্যাট হাতেও দলের প্রয়োজনে পালন করতেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

৩৪৩ ম্যাচে ব্রড ব্যাট হাতে করেছেন ৪ হাজার ২৪৯ রান। ফরম্যাট অনুযায়ী হিসেবটা দাঁড়ায়, টেস্টে ইংলিশ এই ক্রিকেটারের ব্যাট থেকে এসেছে ৩ হাজার ৬৪৭ রান, ওয়ানডেতে ৫২৯ আর টি-টোয়েন্টিতে ১১৮ রান।

টেস্ট ক্রিকেটে তার রয়েছে একটি শতক ও ১৩টি অর্ধশতক। ক্যারিয়ার সেরা ইনিংস তার ১৬৯ রানের।

বাকি দুই ফরম্যাটের ভেতইর ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ৪৫ রানের আর টি-টোয়েন্টিতে ১৮। ক্যারিয়ারের সেরা দুই ইনিংসেই অপরাজিত ছিলেন ব্রড।

Leave a Reply

Translate »