Bangladeshi Entertainment Magazine

২ ম্যাচ নিষিদ্ধ নেইমার

0 55

আবারো দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন নেইমার জুনিয়র। গেল রবিবার মার্সেইয়ের বিপক্ষে ডিফেন্ডার আলভারো গঞ্জালেসকে চড় মেরে লালা কার্ড দেখেন নেইমার। শুধু নেইমার নয় সেই ম্যাচে লালা কার্ড পাওয়া বাকি চার ফুটবলারকেও শাস্তি দিয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান কর্তৃপক্ষ।

শাস্তি যে পাবেন তা জানাই ছিল। তা কয় ম্যাচের ওপর দিয়ে যাবে সেটি ছিল প্রশ্ন। ফরাসি ফুটবল কর্তৃপক্ষ কাল তা জানিয়ে দিয়েছে। দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে নেইমারকে।

লিগ ওয়ানের ম্যাচে গত রোববার রাতে মার্শেই ডিফেন্ডার আলভারো গঞ্জালেজ নেইমারের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন। শেষ পর্যন্ত তার মাথার পেছনে চড় মেরে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন নেইমার। ম্যাচ শেষে নেইমার দাবি করেন মাঠে আলভারো তাকে উদ্দেশ্য করে বর্ণবাদী গালি দিয়েছেন। তবে এজন্য যে বড় শাস্তি পাচ্ছেন পিএসজি ফরোয়ার্ড তা অনুমেয় ছিল। শেষ পর্যন্ত বুধবার ফরাসি ফুটবল কর্তৃপক্ষ জানিয়ে দিল দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে নেইমারকে। এদিকে মার্শেই ডিফেন্ডার আলভারো গঞ্জালেজের বিরুদ্ধে নেইমারের আনা বর্ণবাদের অভিযোগ তদন্ত করবে লিগ দে ফুটবল প্রফেশনাল (এলএফপি)।

 

লিগ ওয়ানে গত রোববার রাতে পিএসজি-মার্শেই ম্যাচে নেইমারের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন আলভারো। তাঁর মাথার পেছনে চড় মেরে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন নেইমার। ম্যাচ শেষে নেইমার দাবি করেন মাঠে আলভারো তাঁকে উদ্দেশ্য করে বর্ণবাদী গালি দিয়েছেন। পরে টুইটে ক্ষোভ ঢেলে দিয়েছিলেন নেইমার, ‘ভিএআর আমার আগ্রাসী আচরণ সহজেই খুঁজে পেল… ওই বর্ণবিদ্বেষী যে আমাকে (বাঁদর) বলে গালি দিল এখন আমি সে ছবিও দেখতে চাই… আমি এখন সেটা দেখতে চাই। কী হলো? আমাকে ঠিকই শাস্তি দেওয়া হলো। আমাকে বের করে দেওয়া হলো…ওদের শাস্তি হবে না? কী ব্যাপার?’

মাঠে বাদানুবাদ ও হাতাহাতিতে জড়িয়ে পড়ায় সে ম্যাচে লাল কার্ড দেখেছিলেন মোট পাঁচজন। সবাইকে শাস্তি দিয়েছে এলএফপি। মার্শেই ডিফেন্ডার জর্ডান আমাভিকে লাথি মেরে সবচেয়ে বড় শাস্তি পেয়েছেন পিএসজির লেভিন কুরজাওয়া। ৬ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন এই ফরাসি লেফট ব্যাক। বাদ যাননি আমাভি নিজেও। ৩ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাঁকে। পিএসজি মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেজ মাঠে বাদানুবাদে জড়িয়ে পড়েছিলেন তাঁর আর্জেন্টাইন সতীর্থ দারিও বেনেদিত্তোর সঙ্গে। পারাদেজকে ২ ম্যাচ এবং বেনেদিত্তোকে ১ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার মার্শেইয়ের ম্যাচটা খেলতে পারবেন না বেনেদিত্তো। আর পিএসজি উইঙ্গার আনহেল ডি মারিয়াকে ২৩ সেপ্টেম্বর ডেকেছে লিগের শৃঙ্খলা কমিটি। ডি মারিয়ার বিপক্ষে অভিযোগ তিনি মাঠে আলভারো গঞ্জালেজকে থুতু মেরেছেন।

নেইমারের অভিযোগ আলভারো তাঁকে ‘বানর’ বলেছেন। এদিকে স্প্যানিশ সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে, মাঠে আলভারোকে সমকামী বিদ্বেষী গালি দিয়েছেন। লিগ ওয়ান শৃঙ্খলা কমিটির সভাপতি সেবাস্তিয়ান ডেনেস্ক জানিয়েছেন, তদন্তে পর্যাপ্ত ফুটেজ দেখে সিদ্ধান্ত নেওয়া হবে খেলোয়াড়েরা বর্ণবাদী আচরণ করেছেন কি না। বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা কথা-কাটাকাটি হয়েছে। তবে এই মুহূর্তে শক্ত প্রমাণ হাতে নেই।’ তদন্তের লক্ষ্য হবে ‘ঠিক কী বলা হয়েছিল এবং কী শোনা গেছে’ তা বের করা। কাল রাতে মেৎজের বিপক্ষে পিএসজির ১-০ গোলে জয়ের ম্যাচটা গ্যালারি থেকে দেখেন নেইমার ও লিয়ান্দো পারেদেজ।

২৭ সেপ্টেম্বর রেঁসের বিপক্ষে মাঠে ফিরতে পারবেন নেইমার। ২০১৭ সালে দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসার পর থেকেই নানা ঝামেলায় জড়িয়ে পড়ছেন নেইমার। গত বছর চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের পর অফিশিয়ালের সঙ্গে বাজে ব্যবহার করে ৩ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন এ ব্রাজিলিয়ান তারকা। পরে তা ২ ম্যাচে নামিয়ে আনা হয়। এর কয়েক মাস পর রেঁনে সমর্থকদের গালি দিয়ে নিষিদ্ধ হয়েছিলেন ৩ ম্যাচ। এ ছাড়া ২০১৭ সালে মার্শেইয়ের বিপক্ষেই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন পিএসজি তারকা।

Comments
Loading...