Bangladeshi Entertainment Magazine

ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক শিশু চলচিত্র উৎসব

0 116

আইকোনিক ফোকাস ডেস্কঃ ঢাকায় ৭ দিনব্যাপী ‘আন্তর্জাতিক শিশু চলচিত্র উৎসব বাংলাদেশ ২০২১’ এর ১৪ তম আসর শুরু হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া উৎসবটি চলবে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

গত শনিবার‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগানে চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ এর আয়োজনে শাহবাগ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বরে অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষনা করা হয়। এসময় প্রথম পর্বে শওকত ওসমান মিলনায়তনের বাইরে উদ্বোধনী সংগীত, জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানটির উদ্বোধন করেন প্রধান অতিথি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, দেশমাতৃকাকে এগিয়ে নিতে চলচ্চিত্র একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। আমরা আশাবাদী, এই উৎসব থেকে অনেক প্রতিভা বেরিয়ে আসবে।

এছাড়ও অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দিয়েছেন চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের অনুষ্ঠান সম্পাদক রায়ীদ মোরশেদ মনন, উৎসবটির বিস্তারিত তুলে ধরেন উৎসব পরিচালক ফারিহা জান্নাত মিম।

৩টি ভেন্যুতে ৩৭টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে উৎসব জুড়ে।

রোববার থেকে শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত বেলা ১১টা, বেলা ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায়—মোট ৪ বার চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবটির সব প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত। উৎসবে আগত দর্শকদের মুখে মাস্ক থাকলেই সেটি প্রদর্শনীর টিকিট হিসেবে গণ্য হবে বলে জানায় আয়োজকরা।

উৎসবে বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগে ৬১টি চলচ্চিত্রের মধ্যে নির্বাচিত ১৯টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এই ১৯টি চলচ্চিত্রের ৫টিকে দেওয়া হবে পুরস্কার। এমনকি পুরস্কারের জন্য গঠিত ৫ সদস্যের জুরিবোর্ডের সবাই শিশু-কিশোর।

Comments
Loading...