Bangladeshi Entertainment Magazine

না ফেরার দেশে কিংবদন্তি ফিল স্পেক্টর

0 90

আইকোনিক ফোকাস ডেস্কঃ বিখ্যাত রকস্টার ও প্রযোজক ফিল স্পেক্টর চলে গেলেন না পেরার দেশে। মৃত্যুকালে তার বয়স ছিল ৮১ বছর। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের শোধনাগার ও পুনর্বাসন বিভাগ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। খুনের দায়ে কারাগারে আটক ছিলেন ফিল স্পেক্টর।

বার্ধক্যজনিত কারণে ১৬ জানুয়ারি সন্ধ্যা ৬ টা ৩৫ মিনিটে স্পেক্টরের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। তবে তার মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্ত প্রতিবেদন আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বৈচিত্র্যময় জীবনের শেষ সময়টুকু অভিনেত্রী লানা ক্লার্কসনকে খুনের দায়ে স্পেক্টরকে কারাগারে থাকতে হয়েছে। ২০০৩ সালে অভিনেত্রী লানা ক্লার্কসনকে নিজের ফ্ল্যাটে খুন করেন স্পেক্টর। সেদিন নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন স্পেক্টর। শুনানির পর ২০০৯ সালে তাকে ১৯ বছরের জেল দেওয়া হয়।

বর্ণিল ক্যারিয়ারে তিনি বিটলস, রাইটয়াস ব্রাদার্স, ইকি এবং টিনা টার্নারের সঙ্গে কাজ করেছেন। উদ্ভাবন করেছেন ওয়াল অব সাউন্ড নামে নতুন ধরনের গান রেকর্ডিং সিস্টেম।

স্পেক্টর সংগীত অঙ্গনে অমর হয়ে থাকবেন মিউজিক প্রোডাকশন ফর্মুলা ‘ওয়াল অব সাউন্ড’ সৃষ্টির জন্য। রক ‘এন’ রোলের সবচেয়ে প্রভাবশালী এবং সফল রেকর্ড প্রযোজক বলা হয় তাকে। স্পেক্টরের সহপ্রযোজনায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ পরে অ্যালবাম করা হয়। ১৯৭২ সালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে এটি গ্র্যামি অ্যাওয়ার্ড জয়লাভ করে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত পত্রিকা দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্পেক্টর জর্জ হ্যারিসনের সঙ্গে ‘অল থিংস মাস্ট পাস’-এর পাশাপাশি ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ লাইভ ট্রিপল অ্যালবামে কাজ করেন। নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সাহায্য করার জন্য এই চ্যারিটি কনসার্টের আয়োজন করেন হ্যারিসন।

এই ট্রিপল-ডিস্ক অ্যালবাম ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনেই লাইভ রেকর্ড করা হয়।

Comments
Loading...