নতুন পুরস্কার যোগ হলো ব্যালন ডি’অরে

আইকোনিক ফোকাস ডেস্কঃ মানবহিতৈষী কাজের জন্য এ বছর নতুন একটি পুরস্কার চালু করা হবে বলে জানিয়েছে ব্যালন ডি’অর আয়োজক কর্তৃপক্ষ। এ পুরস্কারের নাম হবে ‘সক্রেটিস অ্যাওয়ার্ড’। ব্রাজিলের প্রয়াত কিংবদন্তি মিডফিল্ডার সক্রেটিসের নামে এর নামকরন হবে।

চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নিয়েছিলেন সক্রেটিস। ফুটবল খেলার পাশাপাশি রাজনীতিসচেতন ও মানুষের কল্যাণে কাজ করেছেন। তাঁর নামে এ পুরস্কার চালুর কথা ব্যালন ডি’অর কর্তৃপক্ষ গতকাল বুধবার জানায়।

ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে থাকে। এ সাময়িকীর পক্ষ থেকে বলা হয়, ‘সামাজিকভাবে চ্যাম্পিয়নদের সেরা কাজের স্বীকৃতি হবে সক্রেটিস পুরস্কার।’ পরিবেশ রক্ষা ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করার পাশাপাশি সামাজিকভাবে যেকোনো ভালো কাজের সঙ্গে খেলোয়াড়দের জড়িত থাকাকে এ পুরস্কারের মাধ্যমে উদ্বুদ্ধ করতে চায় ফ্রান্স ফুটবল সাময়িকী।

সক্রেটিসকে পুরস্কারের নামে বেছে নেওয়ার কারণও ব্যাখ্যা করেছে তারা। ২০১১ সালে ৫৭ বছর বয়সে মারা যান সক্রেটিস। ১৯৮২ বিশ্বকাপ খেলা এই কিংবদন্তি ব্রাজিল সামরিক শাসনের অধীন থাকা অবস্থায় করিন্থিয়ান্সে ‘করিন্থিয়ান গণতন্ত্র’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছিলেন।

বাঁধার সম্মুখীন হয়েছিলেন এ প্রচারণার সঙ্গে জড়িত থাকা ফুটবলাররা। তাদের রাজনৈতিকভাবে সম্পৃক্ত হতে নিষেধ করা হয়। তবে খেলোয়াড়দের বেশির ভাগ জনপ্রিয় ও পরিচিত মুখ হওয়ায় কোনো বিপদ হয়নি। তাঁরা গণতন্ত্রের প্রচারণা চালাতেন শুধু ক্লাবের মধ্যেই।

পুরস্কারটি দেওয়ার জন্য এরই মধ্যে জুরি গঠন করা হয়েছে। সক্রেটিসের ছোট ভাই এবং ব্রাজিল ও পিএসজির সাবেক মিডফিল্ডার রাই, ফ্রান্স ফুটবল সাময়িকীর প্রতিনিধি এবং মোনাকোর পিস অ্যান্ড স্পোর্ট অর্গানাইজেশনের প্রতিনিধিদের জুরি হিসেবে বাছাই করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *