তেল ছাড়া মুরগির মাংস রান্না করবেন যেভাবে

আইকোনিক ফোকাস ডেস্কঃতেল ছাড়া রান্নার নানা রেসিপি খুঁজছেন? আসলে রান্নার জন্য যে তেল অপরিহার্য, এমনও নয়। অনেক খাবার আছে যেগুলো রান্না করতে তেলের ব্যবহার করা হয় ঠিকই, তবে তেল ছাড়াও রান্না করা যায়। যেমন ধরুন, তেল ছাড়া মুরগির মাংস, এটি যে তেল ছাড়া রান্না করা যায় তা কি জানতেন? রেসিপি জানা থাকলে এই মাংস খেয়ে তেলের অভাব টের পাবেন না। চলুন জেনে নেওয়া যাক তেল ছাড়া মুরগির মাংস তৈরির রেসিপি-

উপকরণ

১। মুরগির মাংসের টুকরো ২। পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ ৩। আদা বাটা সামান্য ৪। রসুন বাটা ১ চা চামচ ৫। জিরা বাটা ১ চা চামচ ৬। দারুচিনি আস্ত ১টি  ৭। এলাচ ২-৩টি ৮। লবণ পরিমাণ মতো ৯। হলুদের গুঁড়া সামান্য ও ১০। মরিচের গুঁড়া ১ চা চামচ।

আরও পড়ুন ঃগরুর মাংসের কালা ভুনা তৈরির রেসিপি

তেল ছাড়া মুরগির মাংস রান্নার পদ্ধতি

একটি ননস্টিকি ফ্রাইপ্যানে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও জিরা বাটা দিয়ে নাড়তে থাকুন। মসলার পানি শুকিয়ে আসলে তাতে সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। চুলার আঁচ হালকা রাখুন। কিছুক্ষণ পর পরিমাণ মতো দারুচিনি, এলাচ, লবণ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। মসলা শুকিয়ে গেলে আবারও পানি দিয়ে নাড়ুন। মসলা কষানো হলে মাংসের টুকরোগুলো দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর পাত্রের মুখ ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে একটু ঝোল ঝোল রেখে বা ঘন করে নামিয়ে ফেলুন। ব্যাস সহজেই তৈরি হয়ে গেল তেল ছাড়া মুরগির মাংস রান্না। এবার গরম গরম পরিবেশন করুন ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে।

Leave a Reply

Translate »