ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড

লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড দেখল গোটা বিশ্ব। নিউজিল্যান্ডের ঘরোয়া ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে বুধবার ক্যান্টারবুরির হয়ে এ কীর্তি গড়েন চাড বোয়েস। 

ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত এই ম্যাচে ওটাগোর বিপক্ষে ১০৩ বলে ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন এই কিউয়ি ব্যাটার। শেষ পর্যন্ত ১১০ বলে ২০৫ রান করে থেমেছে তার রেকর্ড গড়া ইনিংসটি। ইতিহাস গড়া ইনিংসটি সাজানো ছিল ২৭টি চার ও ৭টি ছক্কার মারে।

৫০ ওভারের স্বীকৃত ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির আগের রেকর্ড ছিল ১১৪ বলে। যৌথভাবে যেটি ছিল অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও ভারতের নারায়ণ জাগাদিসানের।

২০২১ সালে অ্যাডিলেডে কুইন্সল্যান্ডের বিপক্ষে সাউথ অস্ট্রেলিয়ার হয়ে ১২৭ বলে ২৩০ রানের ইনিংস খেলার পথে রেকর্ডটি গড়েছিলেন হেড। আর পরের বছর বিজয় হাজারে ট্রফিতে অরুণাচলের বিপক্ষে তামিলনাড়ুর হয়ে ১৪১ বলে ২৭৭ রানের ইনিংসের পথে সেই রেকর্ড স্পর্শ করেন জাগাদিসান।

এদিকে এমন বিশ্বরেকর্ড গড়া ইনিংসটি খেলার পর চাড বোয়েস বলেন, ‘ব্যাপারটা হজম হতে হয়তো আরও দু-একদিন লাগবে। তবে অবশ্যই আজকে হ্যাগলিতে দিনটি ছিল দুর্দান্ত এবং বিশেষ কিছু করার ভালো উপলক্ষ। এ ধরণের কিছু সাধারণত সহজাতভাবেই হয়ে যায়। পরিকল্পনা করে বা চেষ্টা করে এসব হয় না। আমি খুশি যে দিনটি আমার ছিল’।

৩২ বছর বয়সি এই কিউয়ি ব্যাটার বলেন, ‘শুরুটা খুব ভালো করতে পেরেছিলাম। এরপর স্রেফ একই ছন্দে ছুটে গেছি। যেহেতু এটা কাজে লাগছিল, তাই লাগাম দেওয়ার চেষ্টা করিনি, শুধু চেয়েছি আরও দ্রুততায় ছুটে যেতে’।

চাড বোয়েসের জন্ম দক্ষিণ আফ্রিকায় এবং দেশটির অনূর্ধ্ব-১৯ দলেরও অধিনায়ক ছিলেন ডানহাতি এই ব্যাটার। তিনি হয়তো তার এই ঝোড়ো ইনিংস দিয়েই নিউজিল্যান্ড দলে সুযোগ পাওয়ার একটা চেষ্টা করছেন এবং নিজেকে সেভাবেই তৈরি করেছেন।

বোয়েস নিউজিল্যান্ডের হয়ে এ পর্যন্ত ৬টি ওয়ানডে ও ১১টি টি-টোয়েন্টি খেলেছেন। গত বছরের সেপ্টেম্বরে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে খেলা ৫০ ওভারের ম্যাচটিই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল।

Leave a Reply

Translate »