চোখের নিচে ফোলাভাব কেন হয়?

চোখের পাতার টিস্যুর গঠন দুর্বল হয়ে গেলে সেখানকার ত্বক ঝুলতে শুরু করে। তখন চোখের নিচের স্থানটি তরল সংগ্রহ করে যার ফলে দেখা দেয় ফোলাভাব। ফোলা চোখ সাধারণত অস্বাস্থ্যকর জীবনযাপনের লক্ষণ যেমন পর্যাপ্ত ঘুম না হওয়া, ধূমপান বা ডিহাইড্রেশন। এটি তরল ধারণ, বার্ধক্য বা কিডনি রোগের কারণেও ঘটতে পারে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

১. কান্না করলে

আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, যখন খুব বেশিক্ষণ কাঁদেন, তখন চোখ ভারী হতে শুরু করে বা ক্লান্ত হয়ে পড়ে, এর কারণে দেখা দেয় ফোলাভাব। কান্নাকাটি এবং চোখ ঘষার কারণে জ্বালা এবং প্রদাহ হতে পারে, যার ফলে চোখ ফুলে যায়। জার্নাল অফ ইমোশনাল সাইকোলজিতে প্রকাশিত একটি গবেষণায় স্বাস্থ্য এবং চেহারার ওপর কান্নার প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে।

২. গর্ভাবস্থা বা মাসিক

গর্ভাবস্থা এবং মাসিকের সময়, শরীর অনেক হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়; এটি ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন বাড়ায়। এই ধরনের হরমোনের পরিবর্তনের কারণে চোখের চারপাশে ফোলাভাব হতে পারে। সকালে আপনার চোখের চারপাশে ফোলাভাব দেখা যেতে পারে।

৩.ঘুম কম হলে

ফোলা বা ঝাপসা চোখের পেছনে একটি প্রধান কারণ হলো ঘুমের অভাব। দীর্ঘ স্ক্রিন টাইম বা গভীর রাত পর্যন্ত জেগে থাকা এই অবস্থার কারণ হতে পারে। সারা রাত জেগে পড়ালেখা করলে শিক্ষার্থীদেরও এই সমস্যা দেখা দিতে পারে। ঘুমের অভাব অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে এবং এটি মানসিক স্বাস্থ্যের ওপরও মারাত্মক প্রভাব ফেলে। ২০১৩ সালে জার্নাল অফ স্লিপে প্রকাশিত একটি গবেষণায় চেহারার ওপর ঘুমের অভাবের প্রভাব উল্লেখ করা হয়েছে।

৪. ধূমপান এবং অ্যালকোহল

ধূমপানের কারণে চোখ ফোলা হতে পারে। কারণ এটি ত্বককে ডিহাইড্রেট করে, এর ক্ষতিকারক রাসায়নিকগুলো ত্বকের ক্ষতি করে, জ্বালা সৃষ্টি করে এবং চোখ লাল করে। অ্যালকোহলের কারণেও চোখ ফোলা হতে পারে; এতে উচ্চ মাত্রায় চিনি বা লবণ থাকে যা চোখের চারপাশে ফোলাভাব সৃষ্টি করতে পারে। জার্নাল অফ ডার্মাটোলজিক্যাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, ধূমপান চোখের চারপাশ সহ ত্বকের বার্ধক্য বাড়াতে পারে।

৫. ডিহাইড্রেশন

ডিহাইড্রেশন থেকেও চোখ ফোলা হতে পারে। যখন শরীর ডিহাইড্রেটেড হয়, এটি শরীরের অনেক জায়গায়, বিশেষ করে চোখের চারপাশে পানি ধরে রাখতে পারে। এতে চোখের চারপাশের টিস্যু ফুলে যায়। জার্নাল অফ ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাসথেটিক ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, পর্যাপ্ত পানি পান না করলে চোখে ফোলাভাব দেখা দিতে পারে।

Leave a Reply

Translate »