যে সব খাবারের মাধ্যমে শরীরে পানির ঘাটতি পূরণ করানো যায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ সুস্থ থাকার জন্য পানির কোনো বিকল্প নেই। অনেকেই ঠিকমতো পানি পান করতে চান না। আর পানি কম খেলে তা আমাদের শরীরে ডিহাইড্রেশনের সমস্যা সৃষ্টি করতে পারে। কিছু খাবার আছে যা শরীরে পানির ঘাটতি পূরণ করে। আপনি যদি পানি ঠিকমতো পান না করেন তবে বেছে নিতে হবে সেসব খাবার।

১. পর্যাপ্ত শাকসবজি খান
প্রতিদিন যদি আপনি পর্যাপ্ত পরিমাণে শাকসবজি খান, তবে তা আপনার শরীরে প্রায় তিন কাপের বেশি পানি সরবরাহ করতে পারে। বিভিন্ন শবজি যেমন- শসা এবং লেটুসে প্রায় ৯৬ শতাংশ পর্যন্ত পানি থাকে। এ ছাড়া ফুলকপি ও পালংশাকে প্রায় ৯২ শতাংশ পানি থাকে। তাই আপনার শরীরে পানির চাহিদা মেটাতে বিকল্প হিসেবে বেছে নিতে পারেন বিভিন্ন শাকসবজি।

২. বিভিন্ন ফল
বিভিন্ন ধরনের ফলও আপনার শরীরের পানির চাহিদা অনেকটাই পূরণ করতে পারে। যেমন-টমেটোতে ৯৪ শতাংশ, স্ট্রবেরি ও তরমুজে ৯২ এবং আনারস ও কমলায় ৮৭ শতাংশ পর্যন্ত পানি থাকে, যা আপনার শরীরের পানির চাহিদা অনেকটাই পূরণ করতে পারে।

৩. চিকেন স্যুপ
বেশিরভাগ স্যুপে ঝোল ও লবণ থাকায় তা শরীরে পানি ধরে রাখতে এবং ডিহাইড্রেশনের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আর এতে যদি আপনি টমেটো বা মুলার মতো সবজি ব্যবহার করেন, তা হলে সেটি আরও বেশি পানি সরবরাহ করবে আপনার শরীরে। এ ছাড়া এতে মুরগির মাংস থাকলে তা আপনার শরীরে প্রোটিনও সরবরাহ করবে।

৪. ডাবের পানি
ডাবের পানি আপনার শরীরকে হাইড্রেড রাখতে অনেক সহায়ক হতে পারে। এতে বেশি পরিমাণে পটাসিয়াম এবং কম পরিমাণে সোডিয়াম ও কার্বোহাইড্রেট থাকায় তা শরীরের জন্য অনেক উপকারী। আপনি ব্যায়াম করার পর শরীরকে আবার চাঙ্গা করতে ও শরীরে পানি সরবরাহ করতে ডাব খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *