Bangladeshi Entertainment Magazine

মেসিকে যারা পেলের সঙ্গে তুলনা করে তাদের ফুটবল-জ্ঞান নিয়ে সন্দেহ তিতের

0 17

বর্তমান বিশ্ব তো বটেই সর্বকালের সেরা ফুটবলারের তালিকাতেও স্বদেশি ডিয়াগো ম্যারাডোনা ও ব্রাজিলের পেলের সঙ্গে তুলনা হয় লিওনেল মেসির। তার পায়ের জাদুতে মোহাবিষ্ট হননি এমন দর্শক খুঁজে পাওয়া কঠিন।

এই জন্যই তো মেসিকে সর্বকালের সেরাদের তালিকায় রাখেন কেউ কেউ। কিন্তু ম্যারাডোনাকে এক পাশে সরিয়ে রেখে যদি বলা হয়, কে সেরা মেসি নাকি পেলে?

বিশ্বের সর্বকালের সেরা ফুটবল তারকা কে? অনেকে বলেন পেলে, অনেকের চোখেই সেরা লিওনেল মেসি। কিন্তু মেসি-পেলের এই তুলনায় ব্রাজিল কোচ তিতের চোখে সেরা একজনই। ব্রাজিল কোচ তিতের ভোট গিয়েছে স্বদেশি পেলের বক্সেই। মেসিকে যারা ব্রাজিল কিংবদন্তির চেয়ে এগিয়ে রাখেন, তাদের ফুটবল-জ্ঞান নিয়েও সন্দেহ আছে তিতের।

এমনকি পেলের সঙ্গে মেসির তুলনা কীভাবে হয়, সেটাই বলে বুঝে উঠতে পারেন না তিতে, ‘কেউ যখন অন্য কোনো খেলোয়াড়ের সঙ্গে পেলের তুলনা করে, আমি কী করি জানেন? আমি স্রেফ এড়িয়ে যাই। পাত্তাই দিই না। পেলের সঙ্গে কারওর কোনো তুলনাই চলে না। তিনি অতুলনীয়।’

তিনি আরও বলেন ‘যারা পেলের সঙ্গে মেসির তুলনা করে, তাদের আসলে পেলের দক্ষতা নিয়ে কোনো ধারণাই নেই। বিস্ময়কর এক ফুটবলার ছিলেন পেলে। হ্যাঁ, মেসিও ভালো। বর্তমান সময়ের কথা হিসেব করলে মেসি অবশ্যই ভালো। কিন্তু পেলে কোনো সাধারণ মানের ফুটবলার ছিলেন না। আমি ব্রাজিলিয়ান দেখে যে এ কথাটা বলছি, তা নয়। আপনি পেলের খেলার মধ্যে কোনো ধরনের খুঁত খুঁজে পাবেন না। কেউ যদি আমার কাছে এসে মেসিকে পেলের চেয়ে বড় বলে, তার কথাবার্তার কোনো দাম দিই না আমি।’

বর্ণাঢ্য ক্যারিয়ারে ১ হাজার ৩৬৬ ম্যাচ খেলে ১২৮৩টি গোল করেছিলেন পেলে। ঠিক পঞ্চাশ বছর আগে করেছিলেন হাজারতম গোলটি। গতকাল ছিল সে দিনটি। স্মরণীয় দিনে ব্রাজিল হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। এ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসব বলেন তিতে।

তবে, গত কয়েক দিন ধরে পেলের সঙ্গে মেসির সম্পর্কটাও ঠিক আগের মতো নেই। গত শুক্রবার রাতে সৌদি আরবের মাটিতে প্রীতি ম্যাচে মেসির পেনাল্টি গোলে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। সে ম্যাচে মেসির সঙ্গে কথার লড়াই হয়েছিল তিতের। মুখে আঙুল দিয়ে এবং হাত দিয়ে ইশারা করে তিতেকে চুপ করতে বলেছিলেন মেসি। তিতেও পাল্টা চুপ করতে বলেছিলেন বার্সেলোনা তারকাকে। সব মিলিয়ে দুই শিবিরের মধ্যে সম্পর্কটা এ মুহূর্তে বেশ খারাপই চলছে তা বোঝা যাচ্ছে।

Comments
Loading...