Bangladeshi Entertainment Magazine

‘মহামারিতে নিশ্চিহ্ন হতে পারে মানবজাতি’

0 67

মহাকাশ থেকে ছুটে আসা পাথরখণ্ডের আঘাতে নয় মানবজাতি ধ্বংস হতে পারে মহামারিতে। করোনা ভাইরাস বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করেছে। তবে এই ভাইরাস থেকে শিক্ষা গ্রহণ করতে না পারলে ভবিষ্যতে অন্য কোন মহামারি এই মানবজাতিকে নিশ্চিহ্ন করে দেবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে ভেটেরিনারি এপিডেমিওলজিস্ট ডার্ক পিফেইফার জানায়, ভবিষ্যতে আসন্ন মহামারির সঙ্গে যুদ্ধ করার জন্য মানুষের কাছে কোন অস্ত্র নেই। আর এই মহামারির জন্য বৃক্ষ নিধন, কৃষিজমি হ্রাস এবং জনসংখ্যা বৃদ্ধি অন্যতম নিয়ামক বলে দাবি করছেন ডার্ক পিফেইফার।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টকে ভেটেরিনারি এপিডেমিওলজিস্ট ডার্ক পিফেইফার বলেন, আমরা পরিবেশের ভারসাম্য নষ্ট করছি। আগামী ২০ বছরের মধ্যেই নতুন মহামারি আসতে পারে। এখন হয়তো আমরা পার পেয়ে যাচ্ছি। তবে ভবিষ্যতে যেটা হবে তাতে পুরো মানবজাতি ধ্বংস হতে পারে।

এ বিষয়ে ডিজিস ইকোলজিস্ট পিটার ডাসজাক বলেন, মহামারি নিয়ে আমাদের তেমনটি ভাবতে হবে যেমনটি আমরা জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবি। এটা আমরা চাইলে নিয়ন্ত্রণে আনতে পারি। কারণ এর কারণ আমরাই।

ওয়ার্ল ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী, করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৪৭ হাজার ২৩৫ জন। মারা গেছেন ৭৪ হাজার ৭৬৭ জন।

Comments
Loading...