Bangladeshi Entertainment Magazine

বিল পরিশোধ হবে চেহারা দেখালে

0 65

রেস্তোঁরাগুলির খাবারের বিল থেকে শুরু করে শপিং মলে শপিং বিলগুলি সমস্ত কিছু বায়োমেট্রিক বা ফেসিয়াল স্বীকৃতির মাধ্যমে এক সময়ে দেওয়া যেতে পারে। বিশেষজ্ঞরাও তাই বলছেন।

তবে একজন ভাববেন যে এটি এত তাড়াতাড়ি চালু করা হবে। সারা স্টুয়ার্ট লস অ্যাঞ্জেলেসের একটি ছোট মেক্সিকান রেস্তোরাঁয় গিয়ে স্যান্ডউইচ অর্ডার করেছিলেন। তিনি যখন বিলটি দিতে গিয়েছিলেন, তখন তিনি তার মুখ কাউন্টার মনিটরে ভাসতে দেখলেন। তাকে কেবলমাত্র সেই স্ক্রিনে বিলের পরিমাণ উল্লেখ করে একটি স্বাক্ষর দিতে হয়েছিল।  তাকে ব্যাংক কার্ড বের করতে হয়নি; বিল দেওয়া হয়েছিল।

পেমেন্টের পুরো ব্যাপারটা ৫ সেকেন্ডে সম্পন্ন হয়েছিল। বিলটি তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছিল। বিজ্ঞানের এই যুগে, আগের অনেকগুলি অসম্ভবতা এই সময়ে কার্যকর হয়েছিল।

এবং বিল কেনার জন্য বা বিল দেওয়ার জন্য কার্ডের জায়গাটি একদিন পুরোপুরি বায়োমেট্রিক বা ফেসিয়াল রিকগনিশন পেমেন্ট (ফেসিয়াল রিকগনিশন পেমেন্ট) দ্বারা দখল করা হবে! এমন বাস্তবতা, যদিও এটি কোনও দূর ভবিষ্যতের মতো মনে হয়, বা এর পরিবর্তনশীলতা সীমাবদ্ধ থাকলেও ইতিমধ্যে এটি শুরু হয়ে গেছে। চীনের কয়েকটি বড় শহরে শপিংমলগুলিতে ফেসিয়াল স্বীকৃতির মাধ্যমে প্রতিদিন কয়েক লক্ষাধিক অর্থ প্রদান করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক এমনকি নাইজেরিয়া পরীক্ষামূলকভাবে এ জাতীয় অর্থ প্রদানের পদ্ধতি চালু করেছে। এই পদ্ধতিতে, প্রতিটি ব্যক্তির স্বতন্ত্র মুখটি তার ডিজিটাল পরিচয় হিসাবে ব্যবহৃত হয়েছে, যার সাথে ব্যাংক এবং সম্পর্কিত সিস্টেমের সাথে একরকম সংযোগ রয়েছে।

Comments
Loading...