পাকস্থলীর ক্যান্সার বুঝবেন যেসব লক্ষণে

আইকোনিক ফোকাস ডেস্কঃ পাকস্থলীর ক্যান্সার মানবদেহের জটিল ক্যান্সারগুলোর মধ্যে অন্যতম। এই ক্যান্সারের উপসর্গ দেখা দিলে নিতে হবে দ্রুত চিকিৎসা। রোগীর মৃত্যুও হতে পারে সঠিক চিকিৎসার অভাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. একেএম ফজলুল হক পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা নিয়ে বিস্তারিত জানিয়েছেন।

বেশিভাগ ক্ষেত্রেই আমাদের দেশে পাকস্থলীর ক্যান্সার প্রাথমিক পর্যায়ে নির্ণয় হয় না। পেটের অনেক ধরনের অসুখকে গ্যাস্ট্রিকের সমস্যা মনে করে রোগী সাধারনত দীর্ঘদিন গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করে থাকেন। কিন্তু পেটের এই সমস্যা পাকস্থলীর ক্যান্সারের কারণেও হতে পারে। বলা বাহুল্য গ্যাষ্ট্রিকের ওষুধ যেমন- পিপিআই দীর্ঘদিন খেলেও এ অঙ্গে ক্যান্সার হতে পারে। এ ওষুধ থেকে রক্তে ক্যালশিয়ামের পরিমাণ কমে গিয়ে হাড়ে অস্টিওপোরোসিস হতে পারে। নিচের উপসর্গগুলো পাকস্থলীর ক্যান্সারের কারণেও হতে পারে-

* অল্প খেলেই তৃপ্তি চলে আসে
* পেট ফেঁপে থাকে
* পেট ফুলে যায়
* বমি হয়
* রক্ত স্বল্পতা দেখা দেয়
* রক্ত পায়খানা হতে পারে
* রোগীর শরীরের ওজন কমে যায়।

এ ধরনের লক্ষণ দেখা দিলে কিছু পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে যেমন- এন্ডোসকপি, কলোনোসকপি, পেটের আলট্রাসনোগ্রাম, এক্স-রে ও রক্তের কিছু সাধারণ পরীক্ষা। অপারেশনের মাধ্যমে ক্যান্সার আক্রান্ত স্থান ফেলে দিয়ে কেমোথেরাপি ও রেডিও থেরাপি দিলে রোগী সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *