Bangladeshi Entertainment Magazine

দিল্লির দূষণে অতিষ্ঠ তারকারা

0 68

ভারতের রাজধানী এমনি সময়তেই দূষণে ঢাকা। তার উপর আবার দীপাবলির বাজির ধোঁয়াতে আরও দূষণ।সম্প্রতি দিল্লিতে বায়ু দূষণের মাত্রা এমনই মারাত্মকভাবে বেড়ে গেছে। যে কারণে গত সপ্তাহে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে সেখানে। চিকিৎসকরা বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন। যেসব মানুষরা রাস্তায় ঘুরে জীবিকা নির্বাহ করে তাঁদের পক্ষে আরও কঠিন হয়ে যাচ্ছে সমস্যা। আর এই একই সমস্যায় ভুগছেন দিল্লিতে থাকা বলিউডের তারকারা।

এককথায় দিল্লিতে বায়ু দূষণের কারণে সেখানে সবার বাঁচার উপায় এখন মাস্ক। আর এই অবস্থা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিক্ততা প্রকাশ করেছেন বেশ কজন বলিউড তারকা। এই তালিকায় রয়েছেন- প্রিয়াঙ্কা চোপড়া, স্বরা ভাস্কর, অর্জুন রামপাল, রামকুমার রাও প্রমুখ।’

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অভিনেত্রী স্বরা ভাস্কর লিখেছেন, “রাত আড়াইটে। রাস্তা শুনশান। দূষণ আর ধোঁয়াশার প্রকোপে খুব শ্বাসকষ্ট হচ্ছে। তবে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করে চলেছি। তাতে বিরাম নেই।”

প্রিয়াঙ্কা এখন দিল্লিতে নেটফ্লিক্সের ওয়েব সিরিজ ‘দ্য হোয়াইট টাইগার’র শুটিং করছেন। শুটিংয়ে তিনি ব্যবহার করেছেন মাস্ক। আর সেই মাস্ক পরা ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে লিখেছেন, ‘শুটিং করতে খুব কষ্ট হচ্ছে। ভেবে অবাক হচ্ছি, এখানে মানুষ বসবাস করছে কীভাবে।’

তিনি আরও লিখেছেন, ‘আমরা না হয় মাস্ক ও এয়ার পিউরিফায়ার ব্যবহার করে রেহাই পাচ্ছি। কিন্তু যারা সাধারণ মানুষ, রাস্তায় থাকে- তাদের কথা ভেবে খারাপ লাগছে। তাদের জন্য প্রার্থনা।’

অর্জুন রামপাল টুইটে লিখেছেন, ‘এখানে শ্বাস নেওয়া যাচ্ছে না। ধোঁয়া’টে পরিবেশে অস্থির চারপাশের মানুষ। শ্বাস নেওয়া যাচ্ছে না। আর কতো বড় বিপর্যয় হলে মানুষের ঘুম ভাঙবে, সচেতন হবেন?

পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে সমাজকর্মীদের সঙ্গে দীর্ঘদিন ধরে বলিউড তারকারা নানামুখী উদ্যোগের কথা বলে আসছেন। কিন্তু কাজের কাজ আর হচ্ছে না।

এদিকে পরিবেশ সচেনতা নিয়ে প্রিয়াঙ্কার উদ্দেশ্য মহৎ হলেও তার ধুমপানের প্রসঙ্গে টেনে তীব্র সমালোচনায় লিপ্ত হয়েছেন নেটিজেনরা।

Comments
Loading...