Bangladeshi Entertainment Magazine

জেনে রাখুন দুধের সাথে খাবেন না যেসব খাবার

0 53

আইকোনিক ফোকাস ডেস্কঃ দুধ হল অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ এক প্রকার সাদা তরল। যা মানুষের একটি প্রধান খাদ্য। আবার অন্যান্য খাদ্যগ্রহণে সক্ষম হয়ে ওঠার আগে দুধ হল স্তন্যপায়ী শাবকদের পুষ্টির প্রধান উৎস।

শরীরের পুষ্টির জন্য দুধের তুলনা নেই। দুধের পুষ্টিগুণ অনেক। এটি ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজেরও উৎস। কিন্তু সেই পুষ্টির সঙ্গে যদি ভুল খাবার খাওয়া হয় তাহলে এর বিপরীত হতেই পারে। কিন্তু সেই সব খাবার কতটা স্বাস্থ্যসম্মত সে সম্পর্কে অনেকেরই তেমন ধারনা নেই।

এ ব্যাপারে আয়ুর্বেদিক চিকিৎসায় কিছু পরামর্শ দেওয়া হয়েছে। যেমন-

দুধ ও ডিম : আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী ডিম ও দুধ একসঙ্গে খাওয়া ঠিক নয়। কারণ দুটি খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়। এছাড়া দুধের সঙ্গে যে কোনও তেলেভাজা খাবার খেলেও তার মারাত্মক প্রভাব পড়ে শরীরে।

কলা ও চেরি : কলা ও চেরি কখনই দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া ঠিক নয়। তাহলে হজমজনিত সমস্যা বাড়ে।

দুধ ও টকদই : দুধ-টকদই একসঙ্গে খেলে হজম হয় না। এছাড়াও টকদইয়ের সঙ্গে কখনোই কোনো গরম খাবার খাবেন না। দই শরীরকে ঠান্ডা রাখে। এমনকী পরোটা জাতীয় খাবারের সঙ্গেও দই খাওয়া শরীরের জন্য ক্ষতিকর।

দুধ ও লেবু : দুধ খাওয়ার পরে ভুলেও টকজাতীয় কোনো জিনিস যেমন-লেবু  খাবেন না। এতে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বাড়ে, যা থেকে পেটেরও সমস্যা হয়।

দুধ ও ইস্টজাতীয় খাবার : দুধ সবসময় টাটকা খাওয়ার চেষ্টা করুন। চাইলে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন কিন্তু ইস্টজাতীয় খাবার দুধের সঙ্গে মিশিয়ে খেলে অ্যাসিডিটিসহ পেটের নানাবিধ সমস্যা হয়ে থাকে।

তাই শরীরকে সুস্থ রাখার জন্য এবং পুষ্টিগুন বজায় রাখার জন্য দুধের সাথে এসব খাবারকে আজই পরিত্যাগ করুন।

Comments
Loading...