Bangladeshi Entertainment Magazine

কোমল পানীয় পান করে বাড়ছে হৃদরোগের ঝুঁকি

0 77

আইকোনিক ফোকাস ডেস্কঃ প্রতিদিন কোমল পানীয় পান করলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় বলে একটি গবেষণায় একদল গবেষক দাবি করেছেন। প্রায় ৪০ হাজার মানুষের ওপর ওই গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়।

গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন চিনির পরিমাণ বেশি এমন ধরণের কোমল পানীয় পান করেন তাদের হার্ট এটাকের সম্ভাবনা স্বাভাবিকের তুলনায় ২০ গুণ বেড়ে যায়।

গবেষক লরেন্স ডি কোনিং বলেন, কোমল পানীয় বেশি পান করলে মানুষের শরীরে স্বাভাবিকের তুলনায় বেশি চর্বি জমে। কেননা কোমল পানীয়তে চিনির আধিক্য থাকায় শরীর তা বেশি বেশি গ্রহণ করে। আর অতিরিক্ত চিনি হার্টের জন্য ক্ষতিকর তা আমাদের সবারই জানা।

এই পরীক্ষায় দেখা গেছে যে, সাধারণত চিনিযুক্ত পানীয় (দুধ, চা, চিনি, মদ, অন্যান্য কোমল পানীয়) অধিকহারে গ্রহণের প্রবণতা যাদের থাকে তাদের রক্তে চর্বি ও প্রোটিনের মাত্রা বেড়ে যায়। যা হৃদরোগের জন্য অন্যতম দায়ী।

গবেষণায় আরো জানা যায়, যারা প্রতিদিন এসব পানীয় পান করেন তাদের রক্তের নমুনা পরীক্ষা করে দেখা গেছে যে, সেখানে কোলেস্ট্রলের মাত্রা বেশি। এছাড়া এর আগেও বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, শর্করা যুক্ত কোমল পানীয় ডায়াবেটিস এবং ওজন বাড়ানোর সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত।

Comments
Loading...